কোচ হিসেবে শাস্ত্রীকেই পছন্দ, জানালেন কোহলি, মুখ খুললেন রোহিতের সঙ্গে সমস্যা নিয়েও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: বিশ্বকাপের সেমিফাইনাল ভারতের হারের পরই খবর আসে, দলের মধ্যে মাথা চাড়া দিয়েছে রোহিত ও বিরাটের গোষ্ঠীদ্বন্দ্ব। সূত্রের দাবি, পছন্দের ক্রিকেটারদের সুযোগ দিচ্ছেন অধিনায়ক। তা নিয়ে ঘোরতর আপত্তি রয়েছে তাঁর ডেপুটি রোহিত শর্মার। সম্প্রতি তাঁদের ইনস্টাগ্রাম কাণ্ডের পর সেই জল্পনা আরও জোরালো হয়েছে। অথচ ক্যারিবিয়ান সফরে যাওয়ার আগে সাংবাদিকদের সামনে সব জল্পনার অবসান ঘটালেন বিরাট। বললেন, রোহিত আর আমার মধ্যে কোনও গণ্ডগোল হয়নি। যেসব খবর ঘুরে বেড়াচ্ছে সব বোগাস।

সোমবারই ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে রওনা হচ্ছেন বিরাটরা। তার আগে কোচ রবি শাস্ত্রীকে নিয়ে সাংবাদিক সম্মেলন করেন বিরাট। রোহিতের সঙ্গে তাঁর দ্বন্দ্বের খবর সংবাদমাধ্যমের কল্পনা ছাড়া আর কিছুই নয় বলে মনে করেন বিরাট কোহলি। সংবাদমাধ্যমের প্রতিবেদনকে হাস্যকর আখ্যা দিয়েছেন অধিনায়ক। তাঁর কথায়,’এটা অত্যন্ত হাস্যকর। এই ধরনের কথা (দ্বন্দ্ব) আমিও শুনেছি। কিন্তু সত্যিটা হল, গত ৩ বছর ধরে দারুণ খেলছে আমাদের দল। এটাই প্রমাণ করে দলে সব কিছু ঠিক আছে।’

এদিন সাংবাদিক বৈঠকে প্রশ্ন উঠলে, প্রথমে অধিনায়ককে থামিয়ে কোচ রবি শাস্ত্রী বলেন,’সত্যিই দলে বিভাজন বা দ্বন্দ্ব থাকলে সব ধরনের ক্রিকেটে ধারাবাহিক ভালো খেলা সম্ভব নয়। যত্তসব ছাঁইপাশ’। পরে বিরাট বলেন, “আমার মতে সব ভুল খবর। আমাদের নিয়ে যা লেখা হচ্ছে তা বিরক্তিকর। আপনাদের আমাদের ড্রেসিং রুমের পরিবেশ দেখা উচিত। আমরা কীভাবে একে অন্যের সঙ্গে মিশি, সেটা দেখা উচিত। সবাই নিজেদের একটা কল্পনার জগত তৈরি করছে। যখন এভাবে মিথ্যে ঘুরে বেড়ায়, তখন একজন অধিনায়ক, কোচ কিংবা প্লেয়ার হিসেবে এগুলো খুব বিভ্রান্তিকর লাগে। এটা সত্যিই খুব অসম্মানের। আমার সঙ্গে রোহিতের সম্পর্ক একদম ঠিক।”

বিশ্বকাপের পরই টিম ইন্ডিয়ার প্রধান কোচ শাস্ত্রী এবং তাঁর সরকারীদের মেয়াদ শেষ হয়েছে৷ কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত শাস্ত্রী-সহ তাঁর দুই সহকারী বোলিং কোচ ভরত অরুণ এবং ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের মেয়াদ বাড়িয়েছে বিসিসিআই৷ তবে ক্যারিবিয়ান সফরের পরই নতুন কোচ বেছে নেওয়া হবে বলে জানিয়েছে বোর্ড৷ ইতিমধেই নতুন কোচের বিজ্ঞপ্তি জারি করেছে বিসিসিআই৷ নতুন কোচ নির্বাচন প্রসঙ্গে কোহলি বলেন, ‘ক্রিকেট অ্যাডভাইজারি কমিটি এখনও আমার সঙ্গে যোগাযোগ করেনি৷ ওরা যদি আমার মতামত জানতে চাইলে আমি ওদের সঙ্গে কথা বলব৷ রবি ভাইয়ের সঙ্গে দারুণ ভালো সময় কেটেছে৷ শাস্ত্রী পুনরায় দায়িত্ব পেলে আমি খুশি হব৷’

টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ কী? এই প্রশ্ন আজকের নয়। বহুদিন ধরেই চলছে। অতীতে ব্রায়ান লারা বা মাইকেল ক্লার্কের মতো ক্রিকেটাররা এমনও বলেছেন ক্রিকেটের সেরা ফরম্যাটের ভবিষ্যৎ অন্ধকার। এসবের মধ্যেই শুরু হতে চলেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। ভারত অধিনায়ক বিরাট কোহলি মনে করছেন নতুন এই টেস্ট টুর্নামেন্টের সৌজন্যে আবার জীবন ফিরে পেতে চলেছে ক্রিকেটের সেরা ফরম্যাট। কোহলি বলছিলেন, “আমরা সত্যিই এই টুর্নামেন্টকে ঘিরে উত্তেজিত। ক্রিকেটের সেরা ফরম্যাটের জন্য জন্য আইসিসি যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। অতীতে ভারতীয় দল টেস্টে অনেক ভাল পারফরম্যান্স করেছে। আমরা আত্মবিশ্বাসী এই টেস্ট চ্যাম্পিয়নশিপেও ভাল কিছু করে দেখাতে পারব।” কোহলি কথায়, “বিশ্বকাপে আমরা খারাপ খেলিনি। ভাগ্য সঙ্গে ছিল না। তবে এটা জানি যে টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে পারলে বিশ্বকাপের দুঃখ কিছুটা হলেও কমে যাবে দেশবাসীর কাছে।”

উল্লেখ্য, ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য আজ রাতে  রওনা দেবে।ওয়েস্ট ইন্ডিজে ভারতীয় দল ৩টি টি টোয়েন্টি, ৩ টি ওয়ান ডে, ২ টি টেস্ট ম্যাচ খেলবে। টেস্ট চ্যাম্পিয়নশিপ তথা সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে আগামী ২২ আগস্ট।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest