Virat Kohli surpasses Sachin Tendulkar with record-breaking 50th ODI ton

Virat Kohli: সেঞ্চুরির হাফসেঞ্চুরি করে ‘সর্বকালের সেরা’ কোহলি, সচিনের সামনেই টপকে গেলেন সচিনকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়াংখেড়ে স্টেডিয়াম মাস্টার ব্লাস্টারের ঘরের মাঠ। সেই মাঠেই ব্যাটিং মায়্স্ত্রোকে ছাপিয়ে গেলেন কোহলি। ইডেন গার্ডেন্সে শচীনকে ছুঁয়েছিলেন। ওয়াংখেড়েতে তাঁকে ছাপিয়ে গেলেন। বিশ্বকাপে সর্বোচ্চ রান এবং ওয়ানডে-তে সর্বোচ্চ শতরানের নিরিখে এখন গোটা বিশ্বে তিনিই সেরা।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইডেনে সচিনের মাইলফলক ছোঁয়ার পর থেকেই কোহলির ৫০তম শতরানের অপেক্ষায় ছিল ক্রিকেট বিশ্ব। সকলেই আশা করছিলেন বিশ্বকাপেই নতুন বিশ্বরেকর্ড আসবে কোহলির ব্যাট থেকে। ভারতের প্রাক্তন অধিনায়ক হতাশ করলেন না। তবে তাঁর ৯২ রানের মাথায় একটা আশঙ্কা তৈরি হয়। কোহলির পায়ে টান ধরায় খেলা কিছু ক্ষণ বন্ধ রাখতে হয়। কোহলিকে অবশ্য শুভমনের মতো উঠে যেতে হয়নি। ফিজিয়োর চিকিৎসার পর আবার খেলতে শুরু করেন। ১০৫ বলে শতরান পূর্ণ করার পর উচ্ছ্বাসের এক বিরাট লাফ দিলেন কোহলি। যে লাফ বুঝিয়ে দিল তাঁর তৃপ্তি। ৮টি চার এবং ১টি ছক্কার সাহায্যে শতরান করেন তিনি।

বিরাট এক দিনের ক্রিকেটে ৫০তম শতরানটি করে প্রথমেই হেলমেট, গ্লাভস খুলে দু’হাত তুলে সচিনকে প্রণাম জানালেন। বিরাট এর আগেও সচিনকে প্রণাম করেছিলেন। সে কথা সচিন নিজেই জানিয়েছেন। সমাজমাধ্যমে সচিন লেখেন, “ভারতের সাজঘরে তোমার সঙ্গে যখন প্রথম দেখা হয়েছিল, সতীর্থেরা তোমাকে বলেছিল আমাকে প্রণাম করতে। এটাই নাকি ভারতীয় দলের সজঘরের নিয়ম। তুমি সেই ইয়ার্কি না বুঝে আমাকে প্রণাম করতে গিয়েছিলে। আমি হাসি থামাতে পারিনি। আজ তুমি আমার মন ছুঁয়ে নিলে। তোমার প্রতিভা এবং খেলার প্রতি আবেগ আমার মন ছুঁয়ে গিয়েছে। সেই বাচ্চা ছেলেটা আজ বিরাট হয়ে গিয়েছে। আমি প্রচণ্ড খুশি। আমি সব থেকে খুশি এক জন ভারতীয় আমার এই রেকর্ড ভেঙেছে। আর বিশ্বকাপের সেমিফাইনালের মতো বড় মঞ্চে করার কৃতিত্বটাই আলাদা। আর আমার ঘরের মাঠে করাটা সত্যিই কেকের উপর রাখা চেরির মতো।”

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে এক দিনের ক্রিকেটে ৫০টি শতরানের মাইলফলক স্পর্শ করলেন কোহলি। তার আগে ৮০ রান করার সঙ্গে সঙ্গে এক বিশ্বকাপে সচিনের সব থেকে বেশি রান করার রেকর্ডও ভেঙে দেন তিনি। ২০০৩ সালের বিশ্বকাপে সচিন করেছিলেন ৬৭৩ রান। এ দিনই বিশ্বের ষষ্ঠ ক্রিকেটার হিসাবে এক বিশ্বকাপে ৬০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন। সচিন, ম্যাথু হেডেন, ডেভিড ওয়ার্নার, রোহিত শর্মা এবং শাকিব আল হাসানের এই কৃতিত্ব ছিল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest