Virat Kohli's Team India is also a victim of racism in England

ইংল্যান্ডের মাটিতেও বর্ণবিদ্বেষের শিকার বিরাট কোহলির Team India

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অস্ট্রেলিয়ার (Australia) পর এবার ইংল্যান্ড (England)। ফের বর্ণবিদ্বেষের শিকার টিম ইন্ডিয়া (Team India)। তবে এবার শুধু ক্রিকেটাররা নন, নটিংহ্যাম টেস্টে খেলা দেখতে আসা ভারতীয় সমর্থকদের উদ্দেশেও কটূক্তি করার অভিযোগ উঠল ইংল্যান্ড সমর্থকদের বিরুদ্ধে।

ইংল্যান্ডের ফুটবল সমর্থকরা যতটা কুখ্যাত, ঠিক উলটোটা প্রযোজ্য সেদেশের ক্রিকেট সমর্থকদের জন্য। বিপক্ষ ক্রিকেটার ভাল পারফরম্যান্স করলে প্রশংসা করতে কুণ্ঠিত হন না ইংরেজ সমর্থকরা। কখনওই বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ ওঠেনি ইংল্যান্ড দর্শকদের বিরুদ্ধে। কিন্তু ভারত-ইংল্যান্ড চলতি টেস্ট সিরিজে সেই ঘটনাই ঘটল। ভারতীয় বংশোদ্ভূত এক ব্রিটিশ মহিলা দর্শক এই অভিযোগ তুলেছেন।

আরও পড়ুন: টোকিও ভারতের সর্বকালের সেরা অলিম্পিক্স, দেখুন সেরা পাঁচটি অভিযানের খতিয়ান

ঠিক কী ঘটেছিল? রেডিটে নিজের পোস্টে ওই মহিলা দর্শকের অভিযোগ, একদল ইংরেজ সমর্থক লাগাতার ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করে যাচ্ছিলেন। কখনও শামিকে তো কখনও আবার ভারত অধিনায়ক বিরাট কোহলিকে উদ্দেশ্য করে কটূক্তি করছিলেন ওই সমর্থকরা। চলছিল লাগাতার গালিগালাজও। এই পরিস্থিতিতে ওই মহিলা সমর্থক অভিযুক্ত সমর্থকদের এই কাজ করতে বারণ করলে এবং বিপক্ষ ক্রিকেটারদের সম্মান জানানোর কথা বললে, তাঁকেও পালটা কথা শুনতে হয়। এমনকী তাঁর নাগরিকত্ব নিয়েও প্রশ্ন তোলে অভিযুক্ত ইংরেজ সমর্থকরা।

এরপর নিজের পরিচয় জানানোর পর ওই মহিলা দর্শককে ভারতে চলে আসার কথাও বলা হয়। এরপরই স্ট্যান্ডে থাকা এক নিরাপত্তা আধিকারিককে অভিযোগ জানান ওই মহিলা। তারপরই অভিযুক্ত এক ইংরেজ সমর্থককে সেখান থেকে বের করে দেওয়া হয়। এরপর মহিলা এবং তাঁর পরিবারকে যেখানে ভারতীয় সমর্থক বেশি সেখানে নিয়ে গিয়ে বসানো হয়। যদিও পরবর্তীতেও ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশে ‘ডেলটা’, ‘ডেলটা’ বলেও চিৎকার করতে থাকেন গুটিকয়েক ইংরেজ সমর্থক। করোনার ভেরিয়েন্ট ‘ডেলটা’ নিয়েও খোঁচা দেওয়া হয় ভারতীয় ক্রিকেটারদের। তবে এই প্রথম নয়, এর আগে অস্ট্রেলিয়ায় গিয়ে মহম্মদ সিরাজ-সহ একাধিক ভারতীয় ক্রিকেটারকে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছিল।

আরও পড়ুন: দেশে ফিরলেন সোনার ছেলে নীরজ চোপড়া, বিমানবন্দরেই উৎসবের আমেজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest