Why FIFA exile AIFF? Why did East Bengal, Mohun Bagan in Crisis

FIFA: কেন নির্বাসিত AIFF? কেন কার্যত ‘পথে বসে গেল’ ইস্টবেঙ্গল, এটিকে মোহনবাগান?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে সত্যি সত্যি নির্বাসিত করল ফিফা। ফিফার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই এই নির্বাসন। আসলে ফেডারেশনের নির্বাচনে সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া কমিটির হস্তক্ষেপ মোটেও ভালো ভাবে নেয়নি ফিফা। যার জেরেই এই শাস্তির মুখে পড়তে হল ফেডারেশনকে।

কিন্তু কেন এই সিদ্ধান্ত নিল ফিফা?

  • মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও ফেডারেশনের সভাপতি পদে বসেছিলেন প্রফুল্ল প্যাটেল। ১৩ বছর ধরে এআইএফএফ-এর কোনও নতুন সভাপতি নির্বাচিত হয়নি। প্রফুল্ল প্যাটেল তিন বার চার বছরের মেয়াদ পূর্ণ করে ফেলেছিলেনষ এবং আবার প্রেসিডেন্ট পদে দাঁড়ানোর অধিকারই ছিল না তাঁর। যা আইন লঙ্ঘন করেছে। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়।
  • দেশের সর্বোচ্চ আদালত এই বছরের মে মাসে ফেডারেশনের কার্যকরী কমিটিকে ভেঙে দেয়। ভারতীয় ফুটবলের দায়িত্ব তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে দেয়। একই সঙ্গে বলা হয়, যত দ্রুত সম্ভব ফেডারেশনের নির্বাচন করতে হবে।
  • এই সিওএ (COA) কমিটিতে নিযুক্ত হন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারক অনিল ডেভ, প্রাক্তন প্রধান নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি এবং ভারতের প্রাক্তন অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায়। তারা নির্বাচন না হওয়া পর্যন্ত সমস্তটা পরিচালনা করতে শুরু করেন।  এর মধ্যে সিওএ আদালতে অভিযোগ করে, পটেল এখনও ফেডারেশনের কাজকর্মে পিছন থেকে হস্তক্ষেপ করছেন। তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করে সিওএ।

আরও পড়ুন: CWG 2022: গভীর রাতে বাংলার অচিন্ত্য জিতলেন সোনা, ষষ্ঠ পদক ভারতের

  • এর পরই শুরু হয় জটিলতা কারণ ফিফা কখনও কোনও দেশের ফুটবল সংস্থার উপর রাজনৈতিক বা সরকারি হস্তক্ষেপ বরদাস্ত করে না এবং এই কারণে তারা নিষিদ্ধ করেছিল পাকিস্তানকে।
  • সুপ্রিম কোর্টের নির্দেশের পর ভারতীয় ফুটবলের পরিস্থিতি খাতিয়ে দেখতে ভারতে আসে ফিফা এবং এএফসি’র প্রতিনিধি দল। ওই সফরে এসে ফেডারেশনের দায়িত্বে থাকা সিওএ কর্তাদের সঙ্গে আলোচনা হয় প্রতিনিধি দলের। ফিফা স্পষ্ট জানিয়ে দেয়, এআইএফএফ-এর নতুন সংবিধান চূড়ান্ত করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে। নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ১৫ সেপ্টেম্বরের মধ্যে। নির্বাচনে যাঁরা জিতবেন সেই কমিটিকে ২০ সেপ্টেম্বরের মধ্যে কাজ শুরু করতে হবে।
  • আজ ফিফার তরফে প্রেস বিবৃতিতে বলা হয়েছে, তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে, ফিফা কাউন্সিল সর্বোসম্মতভাবে সর্বভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে।

আর এই নির্দেশে বিধ্বস্ত ইস্ট-মোহন। হঠাৎ করেই আচমকা ধাক্কার অভিঘাত বুঝতেই কার্যত যেন সব হারানোর সুর দুই প্রধানে।ফিফার নিষেধাজ্ঞার জেরে এটিকে মোহনবাগান আপাতত এএফসি কাপের অভিযানে নামতে পারবে না। একইভাবে ইস্টবেঙ্গল ষষ্ঠ বিদেশি বাছাই করতে পারবে না পরিবর্তিত পরিস্থিতিতে। কারণ আন্তর্জাতিক ফুটবলারদের ভারতের ফুটবলে ক্লাবে ট্রান্সফার আপাতত স্থগিত হয়ে যাচ্ছে।

আরও পড়ুন: CWG 2022: নীরজের রেকর্ড ভেঙে ৯০ মিটারের গণ্ডি পার, জ্যাভিলিনে সোনা জয় পাকিস্তানের নাদিমের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest