Wimbledon 2021: Novak Djokovic reached to the final.

Wimbledon 2021: ফাইনালে জকোভিচ, ফেডেরার-নাদালকে ছোঁয়ার অপেক্ষায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঝড়ের গতিতে উইম্বলডনের ফাইনালে পৌঁছে গেলেন নোভাক জকোভিচ। সেমিফাইনালে শীর্ষ বাছাই তারকা স্ট্রেট সেটে উড়িয়ে দেন দশম বাছাই ডেনিস শাপোভালোভকে। নোভাক জোকোভিচকে আটকানো যে কঠিন, তা হয়তো জানতেন প্রথম বার কোনও গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনাল খেলতে নামা ডেনিস শাপোভালভও। তবু লড়াই করেছেন তিনি। স্ট্রেট সেটে হারলেও প্রতিটা সেটেই শেষ পর্যন্ত আটকে রেখেছিলেন জোকোভিচকে।

লড়াই শেষে ফাইনালে ওঠার তৃপ্তি নিয়ে জোকোভিচ বলেন, “আমার মনে হয় না এই ম্যাচের ফলাফল খেলোয়াড়দের পারফর্ম্যান্স বুঝতে সাহায্য করবে। প্রথম এবং দ্বিতীয় সেটে দারুণ খেলেছে শাপোভালভ। প্রচুর সুযোগ তৈরি করেছিল ও। আজ এবং এই শেষ কয়েক সপ্তাহে যা করেছে তার জন্য ওকে অভিনন্দন।”

কোর্টে ‘নেকড়ে’ হয়ে উঠতে চেয়েছিলেন জোকোভিচ। তেমনই জানিয়েছিলেন এক সাক্ষাৎকারে। উইম্বলডনের সবুজ ঘাসে সেই ক্ষিপ্রতা, শক্তিই যেন দেখল টেনিস বিশ্ব। সেমিফাইনালেও পা হড়কাল জোকোভিচের। আবার পড়ে গেলেন সেন্টার কোর্টে। মুহূর্তের মধ্যে উঠে দাঁড়ালেন, যেন এখনও শিকার বাকি।

প্রতিপক্ষ প্রথম বার সেমিফাইনাল খেলছে। আর তাঁর সামনে ২০ তম গ্র্যান্ড স্ল্যাম জেতার হাতছানি। জোকোভিচ বলেন, “ওর প্রথম সেমিফাইনাল। আবেগ কাজ করছিল ওর মধ্যে। তবে ভবিষ্যতে ওকে বার বার দেখতে পাব এই মঞ্চে। দারুণ খেলোয়াড় ও।” ৩০ বার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে পা রাখলেন জোকোভিচ।

আরও পড়ুন: উইম্বলডনের শেষ আটে পৌঁছে অনন্য এক রেকর্ডের মালিক হলেন ফেডেরার

পাঁচ বার উইম্বলডন জিতেছেন জোকোভিচ। তবুও আরও এক বার জেতার ক্ষিদে তাঁর মধ্যে রয়েছে। তিনি বলেন, “আমি এখানে আগেও অনেক বার এসেছি। বিশ্বের অন্যতম সেরা প্রতিযোগিতা। এক বার খেলতে নামলে পিছনে তাকানোর উপায় নেই। জেতার জন্যই খেলতে হবে। স্বপ্নটাকে বাঁচিয়ে রাখতে হবে। প্রতিটা ম্যাচে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করছি। ছেড়ে দেওয়ার প্রশ্নই ওঠে না।”

এই বছর অস্ট্রেলিয়া ওপেন জয় হয়ে গিয়েছে। জিতেছেন ফরাসি ওপেনও। উইম্বলডনের ফাইনালে তাঁর প্রতিপক্ষ ইটালির মাত্তেয়ো বেরেত্তিনি। যিনি প্রথম বার ফাইনাল খেলতে নামবেন। সেমিফাইনালের পর ফাইনালেও যেন নেকড়ের সামনে মৃগ শাবক। জয়ের জন্য তৈরি জোকোভিচ। ৩৪ বছরের সার্বিয়ান টেনিস তারকা বলেন, “আমার কেরিয়ারের এই জায়গায় দাঁড়িয়ে গ্র্যান্ড স্ল্যাম জয়টাই সব। টেনিসে এই চারটি প্রতিযোগিতাই সব চেয়ে বড়। সেই খেলায় ইতিহাস তৈরি করতে পেরে আমি খুশি। আমার কাছে আর একটাই ম্যাচ বাকি আগামী কিছু দিনে। সেই ম্যাচটা নিয়েই ভাবব। ৩০ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলতে নামছি এটা ভুলে যাব।”

গ্র্যান্ড স্ল্যামে ৪১তম সেমিফাইনাল খেলতে নেমে শাপোভালভকে ৭-৬, ৭-৫, ৭-৫ ফলে হারিয়ে দিয়েছেন জোকোভিচ। এ বার তাঁর সামনে একই বছরে টানা তিনটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের সুযোগ। ২০১১ এবং ২০১৫ সালেও এমন কীর্তি গড়েছিলেন তিনি।

আরও পড়ুন: Wimbledon 2021: হুরকাজকে হারিয়ে জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে ইতালির মাত্তেও বেরেত্তিনি

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest