Women’s World Boxing Championships 2023: Nitu Ghanghas, Saweety Boora become world champions

Women’s World Boxing Championships 2023: বিশ্বজয় নীতু-সুইটির, বিশ্ব চ্যাম্পিয়নশিপে জোড়া সোনা ভারতের,

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কমনওয়েলথের পর এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের মহিলা বক্সারদের দাপট। একই দিনে সোনা জয় নীতু ঘংঘাস(Nitu Ghanghas), সুইটি বুরার। প্রথমে লাইট ফ্লাইওয়েট সোনা জেতেন নীতু। দ্বিতীয় সোনাটি আসে ৮১ কেজি বিভাগে সুইটি বুরার হাত ধরে।

সাম্প্রতিক কালে বক্সিংয়ে সুইটির পারফরম্যান্স আকর্ষণীয়। এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছিলেন তিনি। এ বার বিশ্বসেরা হলেন। তার আগে দেশে-বিদেশে একাধিক পদক জিতে দেশকে গর্বিত করেছেন তিনি। খেলাধুলোর পাশাপাশি হরিয়ানার হিসারের মেয়ে এক সময় যোগ দিয়েছিলেন রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রাতেও। রাজস্থানের দৌসাতে কংগ্রেস নেতা রাহুলের মিছিল পৌঁছনোর পর স্বামী দীপক হুডাকে সঙ্গে নিয়ে সেই যাত্রায় পা মেলাতে দেখা গিয়েছিল সুইটিকে। বক্সিংয়ের ঘুষি মারার ভঙ্গিতে ছবিও তুলেছিলেন দু’জনে।

আরও পড়ুন: Virat Kohli Test Century: শতরানের খরা কাটতেই বিয়ের আঙটিতে চুমু খেয়ে অনুষ্কাকে ‘কৃতিত্ব’ বিরাটের!

হরিয়ানার নীতু যুব বিশ্বচ্যাম্পিয়নশিপেও দু’টি সোনার পদক জিতেছেন এর আগে। ২০১৭ সালে গুয়াহাটিতে এবং ২০১৮ সালে বুদাপেস্টে চ্যাম্পিয়ন হয়েছিলেন নীতু। সেই অর্থে এই নিয়ে তিন বার বিশ্বসেরা হলেন তিনি। ২০২২ সালে কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন। তাই তাঁকে নিয়ে পদকের আশা ছিল প্রথম থেকেই।

মহিলাদের বক্সিং বিশ্বচ্যাম্পিয়নশিপের এই নিয়ে ১১টি পদক এল ভারতের ঝুলিতে। মেরি কম একাই ছ’বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮, ২০১০ এবং ২০১৮ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন। এক বার করে পদক জিতেছেন সরিতা দেবী (২০০৬), জেনি লালরেমলিয়ানি(২০০৬), লেখা চেট্টাদি (২০০৬) এবং নিখাত জারিন (২০২২)।

আরও পড়ুন: Virat Kohli: অপেক্ষার অবসান, লুক বদলে আরসিবি-তে যোগ দিলেন ‘কিং কোহলি’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest