আই লিগ জয়ের সুবাদে এএফসি কাপের গ্রুপ পর্বে এটিকে-মোহনবাগান

কলকাতা: আইএসএলের গ্রুপ পর্বে শীর্ষ স্থান দখল করার সৌজন্যে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে খেলার ছাড়পত্র আগেই পেয়েছিল এফসি গোয়া। এবার কপাল খুলল এটিকে মোহনবাগান ও বেঙ্গালুরু এফসির। তবে আইএসএলে রানার্স হয়েও এএফসি কাপে খেলার স্বপ্ন অধরাই থেকে গেল চেন্নাইয়ান এফসি-র।

১৮ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে আইএসএল গ্রুপ তালিকার শীর্ষ স্থান দখল করেছিল এফসি গোয়া। ফলে টুর্নামেন্টের সেমিফাইনাল থেকে ছিটকে গেলেও এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে তারা। ভারতের প্রথম ক্লাব হিসেবে এহেন নজির গড়েছে গোয়ার দল। গত মরশুমের আইএসএল চ্যাম্পিয়ন হয়েছে এটিকে। টুর্নামেন্টের লিগ তালিকার দ্বিতীয় স্থানে ছিল আন্টোনিও লোপেজ হাবাসের দল। অন্যদিকে গত মরশুমের আই লিগ চ্যাম্পিয়ন হয়েছে মোহনবাগান। আগামী মরশুমে এএফসি কাপ খেলার যোগ্যতা অর্জন করেছে সবুজ-মেরুণ। তাই আগামী মরশুম সংযুক্ত এটিকে-মোহনবাগানকে এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার ছাড়পত্র দেওয়া হয়েছে।

আরও পড়ুন: প্রকৃতির যত্ন নিন…ক্রীড়াবিদদের টুইটে ভেসে উঠল এমনই বার্তা

এটিকে-মোহনবাগান সরাসরি গ্রুপ পর্বের যোগ্যতা অর্জন করে নেওয়ায় চর্চা চলছিল এএফসি কাপের প্লে-অফে খেলবে কোন দল? ২০১৯-২০ আইএসএল রানার্স চেন্নাইয়িন এফসি’কেই সুযোগ দেওয়া হবে মনে করলেও শেষ মুহূর্তে বদলে গেল পরিস্থিতি। ২০১৯-২০ আইএসএল গ্রুপ পর্বে তৃতীয় স্থানাধিকারী হিসেবে এএফসি কাপের প্লে-অফে খেলার সুযোগ পেয়ে গেল সুনীল ছেত্রীর বেঙ্গালুরু এফসি। বৃহস্পতিবার এক টুইট বার্তার মাধ্যমে অনুরাগীদের খবরটি সম্পর্কে জ্ঞাত করেছে ব্লু-ব্রিগেড।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের নির্দেশিকায় আইএসএল প্লে-অফের কোনও মূল্য নেই। গ্রুপ পর্বে স্ট্যান্ডিং অনুযায়ী শীর্ষে শেষ করা দল সরাসরি পৌঁছে যাবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে। অন্যদিকে দেশের দ্বিতীয় লিগ আই লিগ চ্যাম্পিয়ন খেলবে এএফসি কাপ। আইএসএল গ্রুপ পর্বে রানার্স হওয়া দল সুযোগ পাবে এএফসি কাপের প্লে-অফ খেলার। সুতরাং, আইএসএল গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হিসেবে এফসি গোয়া চ্যাম্পিয়ন্স লিগের ছাড়পত্র জোগাড় করে নিয়েছিল আগেই।

গ্রুপে গোয়ার ঠিক পিছনে দ্বিতীয়স্থানে শেষ করায় এএফসি কাপের প্লে-অফ খেলার কথা ছিল এটিকে’র। কিন্তু মোহনবাগানের সঙ্গে গাঁটছড়া বেঁধে এটিকে যেহেতু এটিকে-মোহনবাগান, স্বাভাবিক ভাবেই ২০১৯-২০ মরশুমে মোহনবাগানের আই লিগ চ্যাম্পিয়নের ফলাফলটা ভাগীদার হিসেবে আগামী মরশুমে ভোগ করবে এটিকে-মোহনবাগান।

আরও পড়ুন: বিদ্বেষমূলক মন্তব্যের জেরে যুবির বিরুদ্ধে FIR,চাপে পড়ে ক্ষমা চাইলেন যুবরাজ

Gmail