৪৮ ঘণ্টার মধ্যে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে কালবৈশাখী

চৈত্রের গরমে হাসফাঁস করতে হলেও বিকেলের দিকে স্বস্তি নিয়ে আসতে পারে কালবৈশাখী।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গরম থেকে যেন স্বস্তি মিলছে না। বেলা যত বাড়ছে ততই বাড়ছে তাপমাত্রা। তবে এবার স্বস্তির খবর পাওয়া গেল আবহাওয়া দপ্তরের তরফে। তাদের তরফে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কালবৈশাখী হতে পারে। কয়েকটি জেলায়  শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলির জন্য আবহাওয়া দফতর জানিয়েছে, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার যত বেলা বাড়বে, তত অস্বস্তির মাত্রা বাড়বে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দু’ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ আর্দ্রতা ৮৮ শতাংশ। সেইসঙ্গে ঝাড়খণ্ডের তাপপ্রবাহের ফলে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও গরম বাড়তে পারে।

আরও পড়ুন: ‘জয় শ্রী রাম’ বলতে অস্বীকার করায় হামলা, রাতভর বোমাবাজিতে উত্তপ্ত নানুর

তবে দিনে চৈত্রের গরমে হাসফাঁস করতে হলেও বিকেলের দিকে স্বস্তি নিয়ে আসতে পারে কালবৈশাখী। শুধু কলকাতা নয়, আজ (বৃহ্স্পতিবার) এবং আগামিকাল (শুক্রবার) দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, হাওড়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। কয়েকটি জেলায় শিলাবৃষ্টিরও পূর্বাভাস দেওয়া হয়েছে। দুই ২৪ পরগনা, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়া হাওয়া বইতে পারে। বাকি জেলাগুলিতে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার। শনিবারও দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা এবং ঝাড়গ্রামে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়।

অন্যদিকে আজ (বৃহস্পতিবার) দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামিকাল (শুক্রবার) উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির রেশ। উত্তরবঙ্গের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা আছে। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামিকাল ঘণ্টায় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার।

আরও পড়ুন: নীল ছবিতে অভিনয়, শিখ সমাজের প্রবল বিক্ষোভে সাসপেন্ড দুর্গাপুরের বিজেপি নেতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest