‘ নতুন চেতনা পেলাম’, বিবেকানন্দের জন্মভিটে থেকে বার্তা শাহ-র, আনলেন ‘ভারতমাতা’র প্রসঙ্গ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

“আজ আমার সৌভাগ্যের দিন, আনন্দের দিন।” দুদিনের রাজ্য সফরের প্রথম দিনে উত্তর কলকাতার সিমলা স্ট্রিটে স্বামী বিবেকানন্দের জন্মভিটে ঘুরে শ্রদ্ধাজ্ঞাপনের পর বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “এটা সেই জায়গা, যেখানে ভারতের সবচেয়ে তেজস্বী পুরুষ স্বামী বিবেকানন্দ জন্মেছিলেন। ভারতের বিশ্বজয়ের সূচনা করেছিলেন তিনি। শিকাগো ধর্ম সম্মেলনে একটা কথাতেই সারা বিশ্বে সনাতন ধর্মকে ছড়িয়ে দিয়েছিলেন স্বামীজি। ভারতের দর্শন সারা বিশ্বে ছড়িয়েছিলেন। তাঁর সেই ভাবাদর্শ মেনেই আমরা পথ চলি। সরকার পরিচালনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।”

স্বামী বিবেকানন্দের জন্মভিটে থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “আজ আমার জন্য সৌভাগ্য ও আনন্দের বিষয়। আমি যে জায়গায় এসেছি, যেটা পুরো ভারত নয়  গোটা বিশ্বের চেতনার বিকাশ হয়। এটা স্বামী বিবেকানন্দের ত্যাগ ও দর্শণ গোটা বিশ্বে চর্চিত। আজ আমি এখানে এসে স্বামীজির জন্মস্থানে এসে শ্রদ্ধা নিবেদন করেছি। নতুন চেতনা পেয়েছি। আমরা সকলেই স্বামীজির দেখানো রাস্তায় চলব। শুধুমাত্র ভারত নয়, গোটা বিশ্বই তাঁর দেখানো পথ অনুসরণ করা উচিত।”

আরও পড়ুন: বিনামূল্যে সারা বছর রেশন সকলকে, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

মহারাজদের তরফ থেকে চা পানের ব্যবস্থাও করা হয়েছিল। উপহার দেওয়া হয়েছে স্বামীজির বই। এদিন অমিত শাহ-র সঙ্গে দেখা গেল রাজ্য বিজেপি নেতা মুকুল রায়, দিলীপ ঘোষদের। স্বরাষ্ট্রমন্ত্রীকে বরণ করেছেন বিজেপির মহিলা মোর্চার নেত্রী অগ্নিমিত্রা পালকে। স্বামী বিবেকানন্দের জন্মভিটে থেকে বেরিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রওনা দেবেন কলকাতা বিমানবন্দরের উদ্দেশ্যে।

মেদিনীপুরের কলেজ ময়দানে জনসভায় যোগ দেওয়ার আগে শনিবার কলকাতায় একাধিক কর্মসূচি সারলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সকালে নিউটাউনের হোটেলেই জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)এ- কর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। হোটেল থেকে বেরিয়ে যান বিবেকানন্দের পৈতৃক বাড়িতেও। সেখান থেকে রওনা দেন দমদম বিমানবন্দরের উদ্দেশে।

শনিবার সকাল সাড়ে নটা নাগাদ এনআইএ-এর কর্তাদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে সংক্ষিপ্ত বৈঠকের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পৌঁছন সিমলা স্ট্রিটে বিবেকানন্দের পৈতৃক বাড়িতে। সেখানে শ্রীরামকৃষ্ণ এবং বিবেকানন্দের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। সেখান থেকে বেরিয়ে সাংবাদিকদের অমিত বলেন, ‘‘বিবেকানন্দের এই পুণ্যভূমিতে আসতে পেরে আমি গর্বিত। তিনি অধ্যাত্মিকতা এবং আধুনিকতার মেলবন্ধন ঘটিয়েছিলেন। বিবেকানন্দ বলেছিলেন সব দেবদেবী ভুলে ভারতমাতার আরাধনা করতে হবে। সেই বক্তব্যের ঠিক ৫০ বছর পরেই ভারত স্বাধীনতা পায়।’’

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কলকাতা সফরের সময় কলেজ স্ট্রিটে বিক্ষোভ দেখান প্রেসিডেন্সির পড়ুয়ারা। হাতে কালো পতাকা এবং পোস্টার নিয়ে চলে অবস্থান বিক্ষোভ।

আরও পড়ুন: সাতসকালে ভাঙড়ে পরপর দোকানে ভয়াবহ আগুন, দুই কর্মীকে বাঁচাতে গিয়ে পুড়ে মৃত্যু মালিকও

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest