অমর্ত্য সেনকে ‘জমিচোর’ বলায় দিলীপকে ‘ধুয়ে দিলেন’ অধীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নোবেল জয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেনকে(Amartya Sen) ‘জমিচোর’ বলে স্বভাবসিদ্ধ আক্রমণ করছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। (Dilip Ghosh) নাম না করে দিলীপের বিরুদ্ধে এ বার প্রতিবাদে সরব হলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী (Adhir Ranjan Chowdhury)।বৃহস্পতিবার এক লিখিত বিবৃতিতে অর্মত্য সেনের পক্ষ নিয়ে অধীর বলেছেন, ‘অমর্ত্য সেন ‘জমিচোর’ !!! বাঙালি কবে মানুষ হবে? পৃথিবীর শ্রেষ্ঠ পুরস্কার জয় করে বাঙালিকে যিনি বিশ্ব দরবারে নতুন করে পরিচিত করলেন, গর্বিত করলেন ― তাঁকে বাংলার মাটি থেকে ‘জমিচোর’ আখ্যা পেতে হয়!’

তিনি আরও লেখেন, ‘অমর্ত্য যে কাগজগুলো আবর্জনায় ফেলে দেন সেগুলোও যদি আমরা ভালো করে পড়ি আর লিখি, তাতে একটা পিএইচডি ডিগ্রি পাওয়া যেতে পারে। জগৎ বিখ্যাত এক বাংলার অলংকার তাঁকে অপমান করে কোন বাংলাকে সোনা দিয়ে মুড়ে ফেলবো?’

আরও পড়ুন: মধ্যপ্রদেশে ৬ কোটি টাকার ফসল নিয়ে বেপাত্তা বেসরকারি সংস্থা, কৃষি আইন নিয়ে অস্বস্তি বিজেপির

রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বুধবার প্রশ্ন তোলেন, ‘‘জমিচোরকে কি নোবেল দেওয়া হয়েছে?’’ তাঁর আরও বক্তব্য ছিল, ‘‘দেশ ওঁকে (অমর্ত্য) অনেক কিছু দিয়েছে। উনি দেশকে কী দিয়েছেন, তা নিয়ে রিসার্চ করতে হবে।’’ নোবেলজয়ীর এহেন অপমানে চুপ করে রয়েছেন শাহ-মোদী। নীরবতার এমন প্রশ্রয় দেখে বিজেপির বহু বাঙালি সমর্থক রীতিমত বিরক্ত।

মেদিনীপুরের বিজেপি সাংসদের নাম না করে অধীর লিখেছেন, ‘অমর্ত্য রত্নগর্ভা বাংলার এক দুষ্প্রাপ্য রত্নালঙ্কার। অমর্ত্যকে অসম্মান করার জন্য আমি শুধু নিন্দা করছি না, ঘৃণা ভরে প্রতিবাদ জানাচ্ছি’।

আগে বিজেপি কেবল হিন্দুত্বের কথা বলত, কিন্তু যখন থেকে তারা ‘মোদীত্ব’ নিয়ে বেশি চিন্তিত। নরেন্দ্র মোদী আপত্তি না করলে এমন কুকথা দিলীপ ঘোষ বলে যাবেনই ,তবে বিজেপি যদি মনে করে দিলীপের এমন কুকথা তাদের মাইলেজ দেবে, তাহলে তারা ভুল ভাবছে। মিডিয়ায় টিআরপি বাড়ানো আর ভোট পাওয়া এক জিনিস নয়। ‘মোদীত্বে’ সেটা বুঝতে বিজেপির খানিকটা অসুবিধা হচ্ছে।

আরও পড়ুন: মিষ্টি খেয়ে বিজেপিতে যোগদান শাহিনবাগের বন্দুকবাজের, একঘন্টা পরই বহিষ্কার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest