কড়া বিধি-নিয়ম জারি করে খুলল বেলুড় মঠ, তবে বন্ধ মায়ের বাড়ি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 The News Nest: যাবতীয় বাধা-বিঘ্ন কাটিয়ে প্রায় ৩ মাস পর ভক্তদের জন্য খুলল বেলুড়মঠের দরজা। রোজ ৪ ঘণ্টা ভক্তরা মঠ দর্শনের সুযোগ পাবেন। তবে মঠ চত্বরে ঢুকতে হবে কড়া বিধিনিয়ম।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ জানান, এখন থেকে প্রতিদিন সকাল ৯টা থেকে ১১টা এবং বিকেল ৪টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জনসাধারণের জন্য মঠ খোলা থাকবে। তবে করোনা সংক্রমণ ঠেকাতে ভক্ত ও দর্শনার্থীরা শরীরের তাপমাত্রা পরীক্ষার পরে একগুচ্ছ নিয়ম মেনে শুধুমাত্র রামকৃষ্ণদেবের মন্দির (মূল মন্দির), ব্রহ্মানন্দ মন্দির, সারদাদেবী ও স্বামী বিবেকানন্দের সমাধি-মন্দির দর্শন করতে পারবেন।

আরও পড়ুন: এ রাজ্যেও চালু হতে চলেছে লোকাল ট্রেন, প্রস্তুতি শুরু করল পূর্ব রেল

মঠে প্রবেশের জন্য মাস্ক বাধ্যতামূলক। শরীরের তাপমাত্রাও ৯৯ ডিগ্রি ফারেনহাইটের কম থাকতে হবে। মঠ খুললে মঠের সন্ন্যাসীদের দর্শন বন্ধ থাকবে। বন্ধ থাকবে প্রণামের প্রথাও। বন্ধ থাকবে মঠের সংগ্রহশালা, সারদাপীঠ, বিবেকানন্দের সমাধি। বন্ধ থাকবে দীক্ষাদান। 

তবে আজ থেকে জনসাধারণের জন্য বেলুড় মঠ খুললেও বন্ধ থাকছে বাগবাজারে শ্রীশ্রী মায়ের বাড়ি এবং উদ্বোধন কার্যালয়ের সব বিভাগ। রামকৃষ্ণ মঠ, বাগবাজার সূত্রের খবর, বর্তমানে করোনা সংক্রমণের প্রকোপ বৃদ্ধি, মায়ের বাড়িতে স্বল্প পরিসর জায়গা, মঠে ঢোকার সঙ্কীর্ণ গলি প্রমুখ কারণে এবং সর্বোপরি বিশেষজ্ঞদের পরামর্শ মেনে আগামী ৩০ জুন পর্যন্ত এই দর্শনস্থল বন্ধ থাকবে। রামকৃষ্ণ মঠ, বাগবাজারের অধ্যক্ষ স্বামী নিত্যমুক্তানন্দ বলেন, ‘‘শ্রীশ্রী মায়ের মন্দির ও উদ্বোধন কার্যালয় খোলার পরবর্তী দিন স্থির হলে সকলকে জানিয়ে দেওয়া হবে।’’

আরও পড়ুন: পাঁচতলা থেকে ৩ শিশুকে ছুড়ে ফেলল পড়শি, বড়বাজারে মৃত ১

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest