১৫ জুন খুলবে কালীঘাট মন্দির ও বেলুড় মঠের দ্বার, ঢুকতে পারবেন ৬০ জন

কলকাতা: প্রায় দু’মাসেরও বেশি বন্ধ থাকার পর আগামী ১৫ জুন থেকে ভক্ত ও দর্শনার্থীদের জন্য খুলছে বেলুড় মঠ। সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ।

ট্রায়াল হিসেবে ৮ই জুন ও ১০ই জুন খোলা হবে মন্দির। ভেতরে প্রাথমিকভাবে ঢুকতে পারবেন ৬০ জন ভক্ত। এঁদের আমন্ত্রণ জানানো হবে। যদি এই পদ্ধতি কার্যকর হয়, তবেই সর্বসাধারণের জন্য দক্ষিণেশ্বর মন্দির খুলে দেওয়া হবে। বৃহস্পতিবার তিনি বলেন, ‘জনস্বাস্থ্য ও ভক্তদের দাবি দুটোকেই আমাদের মাথায় রাখতে হচ্ছে। ভক্তরা মন্দিরে স্বামী বিবেকানন্দ, মা সারদা ও রামকৃষ্ণ পরমহংসের দর্শন করতে চান। তবে আমরা বিশ্বাস করি আধ্যত্মবাদ ও বিজ্ঞানচেতনা হাতে হাত রেখে চলতে পারে। তাই বেলুড় মঠের দ্বার খোলার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে যাবতীয় ব্যবস্থা ও পরিকাঠামো তৈরি করতে হবে।’

আরও পড়ুন: Unlock 1: খুলছে ধর্মীয়স্থান, তবে প্রসাদ বণ্টনের ওপর থাকছে নিষেধাজ্ঞা, এক গুচ্ছ নিয়ম তালিকা প্রকাশ কেন্দ্রের…

অন্যদিকে, জুনের ১৫ তারিখ খুলে দেওয়া হবে কালীঘাট মন্দিরও। জানা গিয়েছে দক্ষিণেশ্বর মন্দিরের প্রধান পুরোহিত ও সেবকরা পিপিই কিট করে পুজো করবেন। ওই দুইদিন সকালে আড়াই ঘন্টা ও সন্ধেবেলা আড়াই ঘন্টা খোলা থাকবে মন্দির। ভক্তদের প্রত্যেককে মাস্ক পরতে হবে বাধ্যতামূলকভাবে। হাত ধুয়ে ঢুকতে হবে মন্দিরে। তার জন্য বিশেষ টানেলের ব্যবস্থা করেছে মন্দির কর্তৃপক্ষ।

মন্দিরে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা রাখা হবে বলে জানানো হয়েছে। যদি কোনও ভক্ত মাস্ক না পরে আসেন, তবে তাঁর প্রবেশ নিষিদ্ধ করা হবে। যাঁদের শরীরের তাপমাত্রা নির্ধারিত তাপমাত্রার মধ্যে থাকবে, তাঁরাই প্রবেশের অনুমতি পাবেন। মন্দিরের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়ে নজরদারি চালাবেন সেবকরা।

দক্ষিণেশ্বর মন্দির ট্রাস্টের মুখপাত্র কুশল চৌধুরী জানান, সকাল সাতটায় মন্দির খুলে দেওয়া হবে। আগের মত সকাল ছটা থেকে ৯টা পর্যন্ত খোলা থাকবে না। আড়াই ঘন্টা খুলে ফের বন্ধ করে দেওয়া হবে মন্দির। কারণ সেবকরা পিপিই কিটে থাকবেন। তাঁদের বিশ্রামের জন্যই এই সিদ্ধান্ত। তবে রামকৃষ্ণদেবের ঘর বা ছোট মন্দির এখনই খুলে দেওয়া হচ্ছে না বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Unlock 1: রেস্টুরেন্ট ও শপিং মলে কী কী নিয়ম মানতে হবে, জেনে নিন নয়া নির্দেশিকা…

Gmail