Site icon The News Nest

Covid 19: করোনা পরিস্থিতিতে স্কুলে সেফ হোম গড়ার নির্দেশ রাজ্যের

safe home

করোনা পরিস্থিতিতে শয্যার ঘাটতি মেটাতে এবার স্কুলগুলিকে সেফ হোমে পরিণত করার সিদ্ধান্ত নিল রাজ্য। সোমবার স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে বলা হয়, কোভিড পরিস্থিতিতে রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিকে সেফ হোমে রূপান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনার কারণে সংক্রমণ এড়াতে এখন বন্ধ রয়েছে স্কুল। তাই স্কুলগুলিকে ব্যবহার করে করোনা আক্রান্তদের জন্য শয্যার ব্যবস্থা করতে চায় সরকার। এই কারণেই অবিলম্বে স্কুল বাড়িগুলি খালি করিয়ে দ্রুত স্যানিটাইজ করানোর নির্দেশ দিয়েছে সরকার।

আরও পড়ুন : কার্যকর নয়, করোনা চিকিৎসার প্রোটোকল থেকে প্লাজমা থেরাপি বাদ কেন্দ্রের

পাশাপাশি ব্যবহারের জন্য স্কুরে মধ্যেই তৈরি হবে আরও অস্থায়ী শৌচাগার। স্যানিটাইজেশন সম্পূর্ণ হওয়ার পর দ্রুত সেই রিপোর্ট জমা দিতে সরকারের কাছে জমা দিতে হবে। এই গোটা বিষয়টি পরিচালিত হবে জেলাশাসকের অধীনে। ইতিমধ্যেই জেলাশাসকদের কাছে পৌঁছে গিয়েছে স্কুল শিক্ষা দফতরের চিঠি।

তবে স্কুল গুলিকে সেফহোম হিসেবে ব্যবহার করা হলেও কোন স্কুলে এসে তা করা হবে তা সংশ্লিষ্ট জেলা প্রশাসনই ঠিক করবে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর। কারণ সব স্কুলে সমান পরিকাঠামো নেই। ফলস্বরূপ স্কুলগুলি পরিদর্শন করে সংশ্লিষ্ট জেলা শাসকদের রিপোর্ট দেবেন জেলার স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা। তারপরই কোন স্কুলগুলিকে সেফহোম হিসেবে ব্যবহার করা যেতে পারে তা নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

করোনা পরিস্থিতিতে এই মুহূর্তে স্কুল খুলে ক্লাসরুমে পঠনপাঠনের কোন সম্ভাবনা নেই বললেই চলে। গত বছরের মার্চ থেকেই করোনা ভাইরাসের হামলায় বন্ধ স্কুল। পিছিয়ে গিয়েছে মাধ্যমিক উচ্চমাধ্যমিকও। স্কুলের বদলেই অনলাইনে জমিয়ে চলছে ছোটদের ক্লাস। অতএব এই মুহূর্তে স্কুলগুলিকে সেফ হোমের কাজে লাগানো হলেও তা বাচ্চাদের স্বাস্থ্য কোনওরকম প্রভাব ফেলবে না।

আরও পড়ুন : কয়েকমাসেই মোহভঙ্গ! বিজেপি ছাড়লেন ফুটবলার দীপেন্দু বিশ্বাস

Exit mobile version