WB election 2021: ঝড়ঝাপটা সত্ত্বেও বাংলায় সরকার গড়ার দৌড়ে এগিয়ে তৃণমূলই, পিছিয়ে BJP

ভোট শতাংশে অবশ্য দুই সমীক্ষাতেই তৃণমূল একই জায়গায় দাঁড়িয়ে— ৪২%। তবে বিজেপির ভোট শতাংশ ৩৭ থেকে কমে ৩৪% হতে পারে বলে সমীক্ষায় ইঙ্গিত।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোথাও টিকিট না পেয়ে ক্ষোভে ফুঁসছেন নেতা। কোথাও তো প্রার্থী না হওয়ায় শিবির বদলে বিজেপিতে যোগ দিচ্ছেন নেতা, বিদায়ী বিধায়করা। তার জেরে যত নির্বাচন এগিয়ে আসছে, তৃণমূল কংগ্রেসের রক্তচাপ তত বাড়ছে। তারইমধ্যে টাইমস নাও-সি ভোটার সমীক্ষায় তৃণমূলকে একক সংখ্যাগরিষ্ঠতার দৌড়ে এগিয়ে রাখা হল। সেই সমীক্ষায় কোন দলের ঝুলিতে কত আসন গিয়েছে, তা দেখে নিন একনজরে –

  • সমীক্ষার নিরিখে এখনও পর্যন্ত একক সংখ্যাগরিষ্ঠতার দৌড়ে এগিয়ে আছে তৃণমূল কংগ্রেস। ১৫৭ টির মতো আসন পেতে পারে ঘাসফুল শিবির। আর বাংলায় ম্যাজিক ফিগার হল ১৪৭।
  • সমীক্ষা অনুযায়ী, ৪২.২ শতাংশ ভোট পেতে পারে তৃণমূল। ২০১৬ সালের বিধানসভা ভোটে ২১১ টি আসন পেয়েছিল তৃণমূল। সেই সময় প্রাপ্ত ভোট ছিল ৪৫ শতাংশের মতো।
  • ২০১৬ সালের তুলনায় বিজেপির আসন সংখ্যা একলাফে অনেকটা বাড়তে পারে। সমীক্ষা অনুযায়ী, এবার ১০৭ টি আসনে জিততে পারে বিজেপি। প্রাপ্ত ভোট বেড়ে দাঁড়াতে পারে ৩৭.৫ শতাংশ।
  • সমীক্ষা অনুযায়ী, বাম, কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের ঝুলিতে যেতে পারে মেরেকেটে ৩৩ টি আসন।
  • তবে সমীক্ষা অনুযায়ী, রাজ্যের ৮৯ টি আসনে জয়ের ব্যবধান অত্যন্ত কম। এতটাই কম যে মাত্র ১.৫ শতাংশ ভোটের হেরফেরে জয়ী প্রার্থী বদলে যেতে পারেন।
  • সমীক্ষা অনুযায়ী, ওই ৮৯ টি আসনের মধ্যে ৪২ টি আসনে এগিয়ে আছে তৃণমূল। ৩৬ টি আসনে এগিয়ে আছে বিজেপি। এরকম ১১ টি আসনে এগিয়ে আছে বাম-কংগ্রেস-আইএসএফ জোট।

আরও পড়ুন: ‘নিয়মিত রান্নার গ্যাসের দাম বৃদ্ধি করে জনগণকে লুঠ করছে কেন্দ্র’, সিলিন্ডার মিছিলের আগে টুইটে আক্রমণ মমতার

মোট ৯ হাজার ৩৬০ জনের মতামতের ভিত্তিতে সিএনএক্স- এবিপি আনন্দ সমীক্ষায় যে ইঙ্গিত উঠে এসেছে, তাতে তৃণমূলের একক সংখ্যাগরিষ্ঠতার সম্ভাবনা স্পষ্ট।

বলা হয়েছে, তৃণমূল পেতে পারে ১৫৪ থেকে ১৬৪। বিজেপি জিততে পারে ১০২ থেকে ১১২। বাম – কংগ্রেস পেতে পারে ২২ থেকে ৩০ এবং অন্যেরা পেতে ১ থেকে ৩ আসন।

একক গরিষ্ঠতা পেতে হলে যে কোনও দল বা জোটকে কমপক্ষে ১৪৮ আসন পেতে হবে। সে দিক থেকে সিএনএক্স-এর প্রথম সমীক্ষায় তৃণমূলের নূন্যতম আসন সম্ভাবনা ১৪৮ ছোঁয়নি। এ বার তাদের দ্বিতীয় সমীক্ষায় সেই সম্ভাবনা কিছুটা উজ্জ্বল হয়ে কমপক্ষে ১৫৪-তে পৌঁছেছে। সর্বোচ্চ আসন পাওয়ার সংখ্যা ১৫৬ থেকে ১৬৪-তে পৌঁছতে পারে, বলছে সমীক্ষা। অন্য দিকে, প্রথম সমীক্ষায় বিজেপির ন্যূনতম আসন ধরা ছিল ১১৩, এ বার তা কমে ১০২। একই ভাবে সর্বোচ্চ আসন প্রাপ্তির সম্ভাবনাও ১২১ থেকে কমে হয়েছে ১১২। বাম- কংগ্রেসের অবস্থান দুই সমীক্ষাতেই মোটামুটি এক। গত সমীক্ষায় ছিল ২০- ২৮। এ বার ২২- ৩০।

ভোট শতাংশে অবশ্য দুই সমীক্ষাতেই তৃণমূল একই জায়গায় দাঁড়িয়ে— ৪২%। তবে বিজেপির ভোট শতাংশ ৩৭ থেকে কমে ৩৪% হতে পারে বলে সমীক্ষায় ইঙ্গিত। তবে বাম- কংগ্রেসের ভোট শতাংশ ১৭ থেকে বেড়ে ২০ হতে পারে সমীক্ষায় ধরা পড়েছে।

আরও পড়ুন: WB election 2021: ভোটের মুখে রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরাল নির্বাচন কমিশন, আসছেন নীরজনয়ন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest