রাজ্যেও এবার বার্ড ফ্লু আতঙ্ক, দুর্গাপুর শহরে উদ্ধার মৃত হাঁস, মুরগি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লি, মহারাষ্ট্র–সহ দেশে ৯ রাজ্যে ছড়িয়েছে বার্ড ফ্লু। ইতিমধ্যে বার্ড ফ্লু নিয়ে কলকাতা–সহ সব জেলাকে সতর্ক করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। এ নিয়ে অ্যাডভাইসারিও জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে এবার বাংলাতেও ছড়াল বার্ড ফ্লু আতঙ্ক। আতঙ্কের কেন্দ্রবিন্দু পশ্চিম বর্ধমানের জেলার দুর্গাপুর। সোমবার দুর্গাপুরের ১০ নম্বর ওয়ার্ডের আশিস মার্কেট এলাকায় বেশ কিছু হাঁস, মুরগিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। আতঙ্ক ছড়িয়ে পড়ে স্থানীয়দের মধ্যে।

তবে আতঙ্কের কিছু নেই বলেই জানিয়েছেন দুর্গাপুরের মহকুমাশাসক। ইতিমধ্যে ওই মৃত হাঁস, মুরগির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও জানান, প্রাণী সম্পদ বিভাগের আধিকারিককে বিষয়টি জানানো হয়েছে। মৃত্যুর কারণ খতিয়ে দেখা হবে। তবে স্থানীয়দের অভিযোগ, দীর্ঘ সময় পেরিয়ে যাওয়ার পরও প্রশাসনের পক্ষ থেকে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। পুলিশকে খবর দেওয়ার পরও দীর্ঘক্ষণ আশিস মার্কেট এলাকায় পড়ে ছিল মৃত হাঁস, মুরগি।

দেশের ৯ রাজ্যে হাজারে হাজারে মারা যাচ্ছে মুরগি, ময়ূর, কাক–সহ অন্যান্য পাখি। রাজ্যগুলির মধ্যে রয়েছে রাজস্থান, গুজরাট, দিল্লি, কর্নাটক, মধ্যপ্রদেশ প্রমুখ। ৪ লক্ষ পাখির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে হরিয়ানা সরকার। বার্ড ফ্লু আতঙ্কে কাঁপছে বাংলার প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডও।

আরও পড়ুন: মোদীর বাবা ট্রাম্প হেরেছে, এবার উন্মত্ত ষাড় দিলীপ ঘোষও হারবে:‌ কটাক্ষ সৌগত রায়ের

বিগত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন জায়াগা থেকে মুরগিদের অস্বাভাবিক মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। যা নিয়ে রীতিমতো ছড়িয়েছে আতঙ্ক। এখনও পর্যন্ত এই দেশে বার্ড ফ্লুয়ের (Bird Flu) দুই ধরনের স্ট্রেন পাওয়া গিয়েছে। তা হল এইচ ৫ এন ১ এবং এইচ ৭ এন ৯। এই রোগকে বলা হচ্ছে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা। জানা গেছে, থুতু, লালা বা ড্রপলেটের মাধ্যমে এই ভাইরাসের সংক্রমণ হতে পারে। এই ভাইরাস পাখির পাশাপাশি অন্যান্য পশু এমনকি মানুষের দেহেও ছড়াতে পারে বলে জানা যাচ্ছে। যদিও ভারতে এখনও পর্যন্ত এই রোগে মানুষের আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

এই বিষয়ে বিজ্ঞানীরা অবশ্য জানাচ্ছেন, সেপসিস, নিউমোনিয়া বা একিউট রেস্পিরেটরি ডিস্ট্রেসের মতো উপসর্গ যদি ধরা পড়ে তাহলে সঙ্গে সঙ্গে নিতে হবে চিকিৎসকের পরামর্শ। এই প্রসঙ্গে কয়েকদিন আগেই কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বালান জানিয়েছেন, মৃত পাখি, অপরিস্কার পোলট্রি ফার্ম থেকে এই ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হতে পারে। অন্যদিকে বার্ড ফ্লু নিয়ে যাতে অপপ্রচার না হয় সেই দিকে খেয়াল রাখার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

আরও পড়ুন: কেবল তিন কোটি ভ্যাকসিনের খরচ কেন্দ্রের!রাজ্যে কাল আসতে পারে টিকা, কথা মোদী-মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest