নজরে বিধানসভা নির্বাচন, নির্মলার Budget 2021-এ বাংলার জন্য বরাদ্দে জোর, কী কী পেল রাজ্য?

নির্মলা সীতারমণ জানিয়েছেন, পশ্চিমবঙ্গের খড়্গপুর থেকে অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া পর্যন্ত ফ্রেট করিডর নির্মাণ করা হবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন। একুশের ভোটে বিজেপির টার্গেট বাংলা বিজয়। সেই লক্ষ্যপূরণে কোমরবেঁধে ময়দানে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি নেতৃত্ব। রাজনৈতিক স্ট্যাটেজি তৈরি থেকে দফায় দফায় শীর্ষ নেতৃত্বের বাংলা সফর চলছে। এবার নির্মলার (Nirmala Sitharaman) বাজেটেও (Budget 2021) বাংলার (West Bengal) জন্য বরাদ্দ হল বড় রকমের একটা অংশ। জোর দেওয়া হল সড়ক ও রেলের উন্নয়নে।

পশ্চিমবঙ্গে সড়ক সংস্কারের জন্য ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ৬৭৫ কিলোমিটার অর্থনৈতিক করিডোর তৈরি করা হবে। একইসঙ্গে কলকাতা-শিলিগুড়ি সড়কের উন্নয়ন করা হবে।

এমনকী রেলের ক্ষেত্রেও বাংলার জন্য বিশেষ ঘোষণা করলেন অর্থমন্ত্রী। খড়্গপুর থেকে বিজয়ওয়াড়া পর্যন্ত ইস্ট ফ্রেট করিডোর নির্মাণ করা হবে। ডানকুনি-গোমো লাইনের কাজ চলবে। যেখানে বিধানসভা কেন্দ্র আছে সেখানে রেল ও রাস্তা সংস্কার হবে। নিরাপত্তা জনিত পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন: অবসরের ৩ মাস আগে চন্দননগর পুলিশ কমিশনারেটের পদ থেকে ইস্তফা হুমায়ুন কবিরের, যোগ দিতে পারেন রাজনীতিতে

প্রসঙ্গত, যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে মেট্রো ও বাস সার্ভিসেও টাকা বরাদ্দ করা হয়েছে। এবারের বাজেটে এই খাতে ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে। নির্মলা সীতারমণ বলেন, এর ফলে ২০ হাজার বাস রাস্তায় নামবে। রেলের জন্য জাতীয় রেল প্ল্যান রাখা হয়েছে। ১০০ শতাংশ বৈদ্যুতিকরণ করা হবে। কোচগুলির আধুনিকীকরণ করা হবে।

অন্যদিকে, আসাম এবং পশ্চিমবঙ্গের চা-শ্রমিকদের কল্যাণের জন্য ১,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আগামী অর্থবর্ষে কোন পথে চলবে সরকারি খরচ, রাজ্যগুলির কতটা উন্নয়ন হবে, এ সব প্রশ্নই ছিল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেটকে কেন্দ্র করে। বাজেটে সব ক্ষেত্রই ছুঁয়ে গেলেন মন্ত্রী। তবে করোনা হানায় ক্ষত রাজকোষ ভান্ডারের অবস্থা ফেরানো এবং ‘আত্মনির্ভর ভারত’ তৈরি এবারের বাজেটের মূল লক্ষ্য হয়ে রইল। যদিও আয়করে তেমন আশার আলো দেখা গেল না।

আরও পড়ুন: শীতলতম ফেব্রুয়ারি! তাপমাত্রা নেমে এল ১১.৪ ডিগ্রিতে, দার্জিলিংয়ে ২ ডিগ্রি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest