Site icon The News Nest

আমফানে বিধ্বস্ত বাংলা, ২৬ মে অবধি শ্রমিক স্পেশাল পাঠাবেন না- রেলকে চিঠি রাজ্যের

কলকাতা: ঘূর্ণিঝড় আমফানের দাপটে তছনছ হয়ে গিয়েছে কলকাতা-সহ রাজ্যের একাধিক জেলা। ঘটনার ৩দিন পর আজও বহু জায়গা বিদ্যুৎহীন, জলহীন, যোগাযোগহীন । তাই রাজ্যের কাছে এখন বড় চ্যালেঞ্জ, এই প্রতিকূলতার সঙ্গে লড়াই করা । সে কারণেই আপাতত শ্রমিক স্পেশাল ট্রেন রাজ্যে না পাঠানোর অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রককে চিঠি দিলেন মুখ্যসচিব রাজীব সিনহা।

আমফানে বিধ্বস্ত দক্ষিণবঙ্গ। বিভিন্ন জেলায় পুনর্বাসন প্রক্রিয়া চলছে। রাজ্যের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে ২৬ মে পর্যন্ত শ্রমিক স্পেশাল ট্রেনে ‘না’ করল রাজ্য । বিশেষ ট্রেন না পাঠাতে অনুরোধ করে রেলবোর্ডের চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন মুখ্যসচিব রাজীব সিনহা।

যারা বাইরে থেকে আসছেন, তাদের তাপমাত্রা পরীক্ষার পর তাদের সামাজিক দূরত্ব মেনে বাড়ি পৌঁছাতে সাহায্য করে প্রশাসন। কিন্তু আপাতত আমফানের জেরে সেই কাজ করা মুস্কিল। এর জন্যেই ট্রেন ক্যানসেল করতে বলা হয়েছে রাজ্যের তরফে। প্রসঙ্গত শ্রমিক বিশেষ ট্রেনের জন্য আগে গন্তব্য রাজ্যেরও অনুমতি লাগত। কিন্তু সেই নিয়ম উঠিয়ে দিয়েছে কেন্দ্র। তাই ট্রেন পাঠানোর ক্ষেত্রে কোনও বাঁধা নেই। কিন্তু রাজ্যের অনুরোধ রেলমন্ত্রর রাখে কিনা, সেটা দেখার। 

এখনও পর্যন্ত আমফানে মৃত ৮৬। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত শুধু গাছ পড়েই মারা গিয়েছেন ২৭ জন। তড়িতাহাত হয় মৃত্যু হয়েছে ২২ জন। দেওয়াল ভেঙে ২১ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও বাড়ি ভেঙে, সাপের কামড়ে, জলে ডুবে, ল্যাম্পপোস্ট পড়ে মোট ১৬জন মারা গেছেন।

Exit mobile version