‘কর্মই ধর্ম’, বেকারদের জন্য নতুন প্রকল্প ঘোষণা মমতার, সরকারি ছুটির তালিকায় জুড়ল বিরসা মুন্ডার জন্মদিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভোট আসছে। তার আগে গ্রাম বাংলার বেকার ছেলেমেয়েদের জন্য কর্মসংস্থান প্রকল্প ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন বাঁকুড়ার খাতড়ায় প্রশাসনিক অনুষ্ঠানে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওই অনুষ্ঠান মঞ্চ থেকে একগুচ্ছ প্রকল্প ও পরিষেবা ঘোষণা করা হয়। পরে তাঁর বক্তৃতায় মুখ্যমন্ত্রী বলেন, “আগামী দিন আরও ২ লক্ষ ছেলেমেয়েকে কাজের সুযোগ করে দেওয়ার আমরা ব্যবস্থা করছি।” কী ভাবে এই কর্মসংস্থানের ব্যবস্থা করছে নবান্ন?

মুখ্যমন্ত্রী বলেন, “এই যে দেখবেন মাছওয়ালা মাছ বিক্রি করে। একটা সাইকেল নিয়ে যায়। পিছনে একটা ঠান্ডা বাক্স থাকে। আমরা ঠিক করেছি সমবায় ব্যাঙ্ক থেকে ২ লক্ষ ছেলেমেয়েকে একটা করে বাইকের ব্যবস্থা করে দেব। সেই বাইকের পিছনে একটা বাক্স থাকবে। ওই বাক্সে করে আপনারা শাড়ি বিক্রি করতে পারেন। জামা কাপড় বিক্রি করতে পারেন। আলু পেঁয়াজও বিক্রি করতে পারেন।” মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, “আমরা ওই প্রকল্পের নাম দিচ্ছি ‘কর্মই ধর্ম’। কোনও কাজই খারাপ নয়। ২ লক্ষ মানুষকে কাজের সুযোগ দেওয়া মানে দশ লাখ মানুষের অন্ন সংস্থান করা।”

আরও পড়ুন: মুখ্যমন্ত্রী আমাকে তাড়াননি, আমিও দল ছাড়িনি, রয়ে গেল জল্পনা

বিরসা মু্ন্ডার জন্মদিনও এবার রাজ্যের সরকারি ছুটির তালিকায় ৷ বাঁকুড়ার সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা, আগামী বছরের সরকারি ছুটির তালিকায় যুক্ত হবে ১৫ নভেম্বর বিরসা মুন্ডার জন্মদিন ৷ সাঁওতাল বিদ্রোহের নায়ক বিরসা মুন্ডার সম্মানেই এই উদ্যোগ বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ এদিন সভা শুরুর সময়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাঁকুড়া সফরকে তীব্র ভাষায় কটাক্ষ করেন তিনি।

কেন্দ্রকে আক্রমণের সুরে মুখ্যমন্ত্রী বলেন,  বিরসা মুণ্ডার মূর্তিতে উনি মালা দিয়েছিলেন। পরে আপনারা সবাই বললেন আমায় ওটা তো বিরসা মুণ্ডারই মূর্তি নয়, অন্য একটা শিকারির মূর্তি হবে। আমি শিকারিকেও সম্মান জানাই। সেও আমার ভাই। কিন্তু তুমি মিথ্যা কথা কেন বলছ। তুমি বিদ্যাসাগরের মূর্তি ভাঙবে, তুমি রবীন্দ্রনাথ ঠাকুর বলে আরেকজনের গলায় মালা দেবে। এখন বিরসা মুণ্ডা বলে আরেকজনে গলায় মালা দেবে, সেটা হবে না। যে অপমান আপনারা করেছেন, তার বদলে আমাদের মা-মাটি-মানুষের কর্মীরা বলেই দিয়েছেন ওখানে বিরসা মুণ্ডার মূর্তি স্থাপিত হবে। আর আমি সরকারে থেকে যেটা করব, আগামী দিন বিরসা মুণ্ডার জন্মদিনে রাজ্যে ছুটি থাকবে। তার কারণ, তাঁকে সম্মান জানিয়ে এই কাজ করছি আমরা।

এদিন কেন্দ্রের নয়া কৃষি বিল নিয়ে তীব্র ভাষায় কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন দিল্লির সরকার আলুর সরকার।  এতো খেয়েও পেট ভরছে না, খেতে খেতে দানব দৈত্য তৈরি হয়ে গেছে। আলু-পেঁয়াজ সব নিচ্ছে। ওদের সব চাই। কোভিডকে বিনাপয়সায় চিকিৎসাও করাতে দেবে না।  সব নাটক। এদের নতুন আইনে সব ফসল নিয়ে যাবে। কয়েকজন কালোবাজারির জন্য এই আইন এনেছে। এরা সব কিছু কেড়ে নেবে। আর ক্ষমতায় এসেই এরা বলবে এনআরসি চাই, সার্টিফিকেট নিয়ে আসো

এদিন বাঁকুড়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১৬টি প্রকল্পের শিল্যানাস ও ১৬টি প্রকল্পের উদ্বোধন করেন। প্রকল্পগুলির মোট মূল্য ৩৫৩ কোটি টাকা

আরও পড়ুন: উত্তুরে হাওয়ায় লাগছে কাঁপুনি! কলকাতায় ১৫.৫ ডিগ্রি, পানাগড় ৮, চলবে শীতের আমেজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest