এক দশক আগে মমতার ঘোষিত দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধন করলেন মোদী

মঙ্গলবার থেকেই সবার জন্য এই রুটে মেট্রো পরিষেবা চালু হয়ে যাবে।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই সূচনা হল কলকাতা শহরতলির মেট্রোপথের নতুন অধ্যায়। তবে সেই অধ্যায় ঘিরেও ফের মাথাচাড়া দিল পুরনো বিতর্ক। তৃণমূলের তরফে দাবি উঠছে, এক দশক আগে যে রেলপ্রকল্পের ঘোষণা করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তারই বাস্তবায়নের ফসল ‘ঘরে’ তুলছেন মোদী। বাংলায় এই ‘নতুন’ রেলপথের উদ্বোধন ঘিরে মোদীর দাবিকে সরাসরি মিথ্যে বলেছেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

মেট্রোর সম্প্রসারিত রুটের উদ্বোধন ছাড়াও এদিন প্রধানমন্ত্রী কলাইকুণ্ডা থেকে ঝাড়গ্রামের মধ্যে তৃতীয় লাইন, আজিমগঞ্জ এবং খাগড়াঘাট রোড শাখার দ্বিতীয় লাইন, হাওড়া-বর্ধমান কর্ড লাইনে ডানকুনি এবং বারুইপাড়ার মধ্যে চতুর্থ লাইন, হাওড়া-বর্ধমান মেন লাইনে রসুলপুর এবং মগরার মধ্যে তৃতীয় লাইনেরও সূচনা করেন প্রধানমন্ত্রী।

তার আগে সাহাগঞ্জের জনসভায় মোদী বলেন, ‘‘উন্নয়নের পথে আজ বড়সড় পদক্ষেপ করল বাংলা। এর আগে যখন এখানে এসেছিলাম, সে সময় গ্যাসের সংযোগ, পরিকাঠামোগত প্রকল্প উপহার দিয়েছিলাম। আজ রেল এবং মেট্রো সংযোগে গুরুত্বপূর্ণ কাজগুলির উদ্বোধন হবে।’’ সেই সঙ্গে তিনি বলেন, ‘‘এই নতুন রেল লাইনগুলি থেকে জীবন সহজ হবে। কারণ এগুলিই আত্মনির্ভর ভারতের লক্ষণ।’’

আরও পড়ুন: বিমল গুরুংয়ের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের নির্দেশ দিল রাজ্য সরকার

বস্তুত, ২০১১ সালের বিধানসভা নির্বাচনের আগের বছর রেল বাজেটে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো প্রকল্পের ঘোষণা করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়। ঘটনাচক্রে, সোমবার তারই উদ্বোধন করলেন মোদী। হুগলির সাহাগঞ্জের ডানলপ মাঠ থেকে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর সবুজ সঙ্কেত দেওয়ার কিছু ক্ষণের মধ্যেই টুইটারে তোপ দেগেছেন ডেরেক।

তিনি লিখেছেন, ‘আজ বাংলায় নতুন রেলপথ চালুর দাবি করেছেন প্রধানমন্ত্রী। মিথ্যে কথা! মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীনই ২০১১ সালের ২৫ ফেব্রুয়ারি রেল বাজেটে তা বরাদ্দ করেছিলেন। প্রধানমন্ত্রীর টেলিপ্রম্পটারের এই মিথ্যা ধরা পড়েছে প্রেস ইনফরমেশন ব্যুরোর তথ্যেই। নিজেরাই দেখুন’। ওই টুইটে প্রধানমন্ত্রীর দফতরকে ট্যাগও করেছেন তিনি। সঙ্গে এক দশক আগে রেলবাজেটে বরাদ্দ করা সেই প্রকল্পগুলিও তাঁর টুইটে তুলে দিয়েছেন ডেরেক।

আরও পড়ুন: সোজা অভিষেকের শ্যালিকার বাড়িতে CBI,ফটকে গাড়ি রেখে ঢুকতে হল হেঁটে