কোভিড রোগীকে ফেরালে লাইসেন্স বাতিল বেসরকারি হাসপাতালের, নির্দেশিকা জারি রাজ্যের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ে কড়া পদক্ষেপ স্বাস্থ্য দফতরের। কোভিড রোগীকে ফেরালে অথবা চিকিৎসা পরিষেবায় ঘাটতি থাকলে, নেওয়া হবে কড়া ব্যবস্থা। এই নিয়ম সরকারি, বেসরকারি – সব হাসপাতালের ক্ষেত্রেই প্রযোজ্য।

মঙ্গলবার পরপর দু’টি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে, করোনা আবহে কোনও রোগীকে সরকারি কিংবা বেসরকারি হাসপাতাল ফেরাতে পারবে না। সরকারি কিংবা বেসরকারি হাসপাতালে ভরতি নিতেই হবে রোগীদের। করতে হবে চিকিৎসাও। সরকারি কোনও হাসপাতাল কর্তৃপক্ষ যদি রোগী ফেরায় তবে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান থেকে দায়িত্ব থাকবেন তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাও নেওয়া হবে। সার্ভিস রুল অনুযায়ী আরও পদক্ষেপও নেওয়া হবে। একইভাবে রোগী ফেরালে বেসরকারি হাসপাতালের বিরুদ্ধেও নেওয়া হবে কড়া ব্যবস্থা। ২০১৭ সালের আইন অনুযায়ী সেই হাসপাতালের লাইসেন্স বাতিল করে দেওয়া হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন: রেড রোডে দৌড় অর্ধনগ্ন- মদ্যপ যুবতীর! সামলাতে গিয়ে নাজেহাল পুলিশ

এতদিন রাজ্যে বেশ কয়েকটি হাসপাতালকে করোনা চিকিৎসার জন্য নির্দিষ্ট ধরা হয়। অধিগ্রহণ করা হয় বেশ কয়েকটি বেসরকারি হাসপাতালও। তবে এবারের বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে এবার আর কোনও নির্দিষ্ট বেসরকারি কিংবা সরকারি হাসপাতালে নয়। প্রয়োজনে রাজ্যের সমস্ত সরকারি এবং বেসরকারি হাসপাতালে করতে হবে করোনা রোগীর চিকিৎসা। কোনওভাবেই ফেরানো যাবে না রোগীদের। সম্প্রতি স্বাস্থ্যভবনে বেশ কিছু অভিযোগ জমা পড়ে। বিভিন্ন সরকারি এবং বেসরকারি হাসপাতালে রোগী ভরতি নিতে অস্বীকার করা হচ্ছে বলে অভিযোগ জমা পড়ে। তারপরই এই সিদ্ধান্ত রাজ্যের।

পাশাপাশি, করোনা পরিস্থিতি সামলাতে এবার সমস্ত কোভিড হাসপাতালে ক্যুইক রেসপন্স টিম তৈরির নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দফতর।নির্দেশিকায় বলা হয়েছে, পাঁচজনের দলে থাকবেন একজন অ্যানাস্থেসিস্ট, একজন মেডিক্যাল অফিসার, একজন হাউস স্টাফ, একজন স্নাতকোত্তর পড়ুয়া এবং একজন সিসিইউ প্রশিক্ষণপ্রাপ্ত নার্স। এই ক্যুইক রেসপন্স টিম ২৪ ঘণ্টা কাজ করবে। এদের কাজ হবে, যে কোনও কোভিড রোগীর অবস্থা সঙ্কটজনক হলে, তাদের চিকিত্সায় সক্রিয় হওয়া। এই দলটিকে দিনে ২ বার রোগীর অবস্থা সম্পর্কে হাসপাতাল কর্তৃপক্ষকে রিপোর্ট করতে হবে।

আরও পড়ুন: চলবে ওয়াটার বাস, জলপথে মিলছে কলকাতার সঙ্গে চন্দননগর, জানুন সময়…

Gmail 4

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest