আমফানে বেহাল রাজ্য, পরিস্থিতি সামাল দিতে সেনার সাহায্য চাইল রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: ঘূর্ণিঝড় আমফানের জেরে ভেঙে পড়া জল ও বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক করতে সেনার সাহায্য চাইল পশ্চিমবঙ্গ সরকার। শনিবার বিকেলে রাজ্য স্বরাষ্ট্র দফতরের তরফে এক টুইটে একথা জানানো হয়েছে। বলে রাখি, এই প্রথম কোনও বিপর্যয় মোকাবিলায় সেনার সাহায্য চাইল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। 

রাজ্য সরকারের আহ্বানে সাড়া দিয়ে পশ্চিমবঙ্গে পাঁচ কলম সেনা পাঠানো হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী। আমফান-বিধ্বস্ত কলকাতা তথা রাজ্যের জেলাগুলিতে পরিকাঠামো পুর্নবহালের কাজে নামবে তারা। সেনার পাশাপাশি রেল ও বন্দর কর্তৃপক্ষের কাছ থেকেও সাহায্য চাওয়া হয়েছে। সেই সঙ্গে বেসরকারি সংস্থাগুলিকেও এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছে রাজ্য সরকার।

ঘূর্ণিঝড় আমফানের জেরে তছনছ হয়ে গিয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতার বিভিন্ন এলাকা। বহু জায়গাতেই বেহাল হয়ে পড়েছে রাস্তা, বিদ্যুৎ, জল, নিকাশির মতো গুরুত্বপূর্ণ পরিকাঠামো। এখনও অনেক জায়গাতেই পরিষেবাগুলি সচল করা যায়নি। এই পরিস্থিতিতে এ বার কেন্দ্রের কাছে সেনা সাহায্য চাইল রাজ্য সরকার।

রাজ্যের এই টুইটের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্রও টুইট করে জানিয়ে দেন, পশ্চিমবঙ্গের ছ’টি জেলায় উদ্ধারকাজ চালানোর জন্য এনডিআরএফের আরও ১০টি দল পাঠানো হবে। সব মিলিয়ে এনডিআরএফের ৩৬টি দল এ রাজ্যে কাজ করবে।

বুধবার পশ্চিমবঙ্গের ওপর দিয়ে সাইক্লোন আমফান বয়ে যাওয়ার পর এখনো বিদ্যুৎবিহীন বিস্তীর্ণ এলাকা। যার জেরে পানীয় জল পাচ্ছেন না সাধারণ মানুষ। জল ও বিদ্যুৎ না থাকায় বিক্ষোভ আছড়ে পড়ছে বিভিন্ন জয়গায়। যা নিয়ে চিন্তিত মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। 

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest