Cyclone Yaas: বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ দিঘা থেকে আর ৬৭০ কিমি দূরে, ঘনাচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস

আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবারই ঝড়ের রূপ নেবে বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া গভীর নিম্নচাপ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ধীরে ধীরে শক্তি বাড়ানো শুরু করেছে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ (Cyclone Yaas)। স্বভাবতই আশঙ্কা বাড়ছে ঘূর্ণিঝড় ইয়াস নিয়ে। আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবারই ঝড়ের রূপ নেবে বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া গভীর নিম্নচাপ। এর পরই গতি বাড়িয়ে ধেয়ে আসবে বাংলা-ওড়িশা উপকূল অভিমুখে।

রবিবারের মধ্যেই মৎস্যজীবীদের সমুদ্র থেকে পারে ফিরে আসতে বলা হয়েছ। সোমবার ঘূর্ণিঝড়ের রূপ নেবে ইয়াস। বিকেলের দিকে সমুদ্রে ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তারপর আরও শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে উত্তর উত্তর-পশ্চিম দিক দিয়ে উপকূলের দিকে এগোবে ইয়াস।

আরও পড়ুন: Narada Case Updates: নারদ মামলায় বৃহত্তর বেঞ্চ গঠন হাইকোর্টের, সোমবার শুনানি

মঙ্গলবার অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ইয়াস। ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। ঝোড়ো হাওয়ার গতিবেগ বেড়ে ৮০ কিলোমিটার পর্যন্তও হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। এইদিন উপকূলবর্তী দুই মেদনীপুর, দুই ২৪ পরগনা-সহ হাওড়া, হুগলিতে হাল্কা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বুধবার থেকে বৃষ্টি বাড়বে সঙ্গে হাওয়ার গতিবেগও। কমলা সতর্কতা জারি করা হয়েছে। ওই দিন সর্বোচ্চ ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বওয়ার পূর্বাভাস আলিপুরের। কলকাতা-সহ, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলিতে সবচেয়ে বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূমে। এ ছাড়াও মালদহ, মুর্শিদাবাদ, দক্ষিণ দিনাজপুরেও বিক্ষিপ্ত বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।বৃহস্পতিবারও কমলা সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। মালদা এবং দার্জিলিং-এ অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এ ছাড়াও উত্তরবঙ্গ এবং বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদে দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন: ‘আমি দিদির সৈনিক, ভুল শুধরে নিতে চাই,’সোনালির পর এবার তৃণমূলে ফিরতে চান সরলা মুর্মু

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest