Cyclone Yaas: দিঘা থেকে ৪২০ কিমি দূরে ফুঁসছে ইয়াস, কতটা দুর্যোগের সম্ভাবনা বাংলায়?

মৌসম ভবন বলছে ইয়াস স্থলভাগে আছড়ে পড়ার সময়ে তার গতিবেগ থাকতে পারে ১৫৫-১৬৫ কিলোমিটার।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমফানের স্মৃতি উসকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)।এই মুহূর্তে দিঘা থেকে ঠিক ৪২০ কিলোমিটার দূরে রয়েছে ইয়াস, পারাদ্বীপ থেকে তার দূরত্ব ৩২০ কিলোমিটার। গোটা রাজ্যের প্রশ্ন ঠিক কোথায় আছড়ে পড়বে (Cyclone Yaas Landfall) এই ঘূর্ণিঝ়ড়?

আবহবিদরা শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি বিশ্লেষণ করে বলছেন, পারাদ্বীপ ও দিঘার মধ্যবর্তী অংশ দিয়ে এই ঝড়ের চোখ যাবে। তার ব্যপ্তি থাকবে অনেকাংশ জুড়ে। আজ মঙ্গলবার থেকেই এই সাইক্লোনের প্রভাবে ঝোড়ো বাতাস বইবে জেলায় জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, হুগলিতে। বিপর্যয় মোকাবিলা বাহিনী, স্বাস্থ্য, বিদ্যুৎ-সহ রাজ্য প্রশাসনের অনান্য দফতরগুলি যুদ্ধকালীন তৎপরতায় সাইক্লোন মোকাবিলার প্রস্ততি নিচ্ছে। চালু হয়েছে কন্ট্রোল রুম।

ইয়াস-এর সতর্কবার্তা থাকা জেলা গুলোতে দলীয় বিধায়কদের মুখ্যমন্ত্রী চারটি নির্দেশ দিয়েছেন। ১) জনপ্রতিনিধি হিসেবে মানুষের পাশে থাকতে হবে। ২) উপকূলবর্তী অঞ্চলে থেকে মানুষকে সরিয়ে এনে খাওয়ার ব্যবস্থা করতে হবে। ৩) যতক্ষণ দুর্যোগ না কাটছে ও নিজের বিধানসভা অঞ্চলে সর্বক্ষণ নজর রাখতে হবে। ৪) দুর্যোগ কেটে যাওয়ার পর ঘরবাড়ি তৈরি থেকে শুরু করে, যাবতীয় প্রয়োজনে মানুষের পাশে থাকতে হবে। সেই নির্দেশ মেনেই জেলায় জেলায় চলছে ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতি।

আরও পড়ুন: ‘আমি দিদির সৈনিক, ভুল শুধরে নিতে চাই,’সোনালির পর এবার তৃণমূলে ফিরতে চান সরলা মুর্মু

আশঙ্কার বিষয় ইতিমধ্যেই ফ্রেজারগঞ্জ, গঙ্গাসাগর, মুড়িগঙ্গা-সহ সহ বহু জায়গায় সমুদ্র উপচে জল উঠতে শুরু করেছে। গতকাল থেকেই শুরু হয়েছে কয়েক লক্ষ মানুষকে রিলিফ সেন্টারে পৌঁছে দেওয়ার কাজ।

মৌসম ভবন বলছে ইয়াস স্থলভাগে আছড়ে পড়ার সময়ে তার গতিবেগ থাকতে পারে ১৫৫-১৬৫ কিলোমিটার। তবে ঝড়ের তেজ টের পাওযা যাবে অনেকটা আগেই। বুধবার সকালেই দুই মেদিনীপুরে ১০০-১২০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। ৮০-৯০ কিলোমিটার বেগেঝড় বইতে পারে উত্তর চব্বিশ পরগণা, ঝাড়গ্রামেও। ইয়াসের প্রভাবে দুর্যোগের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়াতেও। বৃহস্পতিবারও দুর্যোগের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

আরও পড়ুন: মুখ্যসচিবের পদে মেয়াদ বাড়ল আলাপনের, মমতার আবেদনে সাড়া মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest