বিহার থেকে মৃতদেহ ভেসে মালদহে আসার আশঙ্কা, গঙ্গায় নজরদারির ‘অ্যাকশন প্ল্যান’ নবান্নের

গত কয়েকদিন ধরে যোগী আদিত্যনাথের রাজ্যে উত্তরপ্রদেশের গঙ্গায় শতাধিক মৃতদেহ ভাসতে দেখা যায়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিহারে করোনায় মৃতদের ‘লাশ’ গঙ্গায় ভেসে মালদায় ঢুকতে পারে। আগেই মালদা (Maldah) প্রশাসনকে সতর্ক করেছিল নবান্ন (Nabanna)। এবার শুরু হল নাকা চেকিং। মালদার মানিকচক ও পঞ্চানন্দপুর গঙ্গার ঘাটে চলছে কড়া নজরদারি। তৈরি করা হল অ্যাকশন প্ল্যানও।

নবান্নের আশঙ্কা, বিহার এবং ঝাড়খণ্ড হয়ে সেই মৃতদেহগুলি পশ্চিমবঙ্গের গঙ্গায় চলে আসতে পারে। সেজন্য রাজ্যে গঙ্গার প্রথম এন্ট্রি পয়েন্ট মালদহের মানিকচক ঘাটে কড়া নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে গঙ্গা প্রায় এক কিলোমিটার চওড়া। ইতিমধ্যে নজরদারি চালানোও শুরু হয়ে গিয়েছে। মালদহের জেলাশাসক রাজর্ষি মিত্রকে একটি ‘অ্যাকশন প্ল্যান’ পাঠিয়েছে নবান্ন।

আরও পড়ুন: টিকা, চিকিৎসা সরঞ্জাম ও ওষুধে করছাড়ের দাবি জানিয়ে চিঠি মমতার, মোদীর ঢাল নির্মলা

তাতে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের সীমানায় কোনও মৃতদেহ ভেসে আসছে কিনা, সে বিষয়ে ক্রমাগত নজরদারির জন্য জেলাশাসক, পুলিশ সুপার এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে একটি বিস্তারিত পরিকল্পনা তৈরি করতে হবে। আগেভাগেই নৌকা, বাঁশ-সহ মৃতদেহ উদ্ধারের বিভিন্ন সরঞ্জাম প্রস্তুত থাকতে হবে। কোনও দেহ উদ্ধার করা গেলে নির্দিষ্ট জায়গায় সসম্মানে সৎকারের ব্যবস্থা করে রাখারও নির্দেশ দিয়েছে নবান্ন। ফরাক্কা ব্যারেজ-সহ অন্যান্য যে জেলাগুলির উপর দিয়ে গঙ্গা বয়ে গিয়েছে সেগুলিকেও সতর্ক করা হয়েছে। তবে নবান্ন স্পষ্ট করে দিয়েছে, কোনওভাবেই গঙ্গার এন্ট্রি পয়েন্ট থেকে মৃতদের পশ্চিমবঙ্গের ভিতর থেকে মৃতদেহগুলি ভেসে আসতে পারে।

গত কয়েকদিন ধরে যোগী আদিত্যনাথের রাজ্যে উত্তরপ্রদেশের গঙ্গায় শতাধিক মৃতদেহ ভাসতে দেখা যায়। প্রাথমিকভাবে অনুমান, ওই ব্যক্তিদের করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কিন্তু নিয়মমাফিক সৎকারের পরিবর্তে দেহগুলি গঙ্গায় ভাসিয়ে দেওয়া হয়েছে। একাংশের আবার অভিযোগ, মৃতের সংখ্যা ধামাচাপা দিতে জেনেবুঝেই সেই কাজ করা হয়েছে। যদিও সেই অভিযোগ এখনও প্রমাণিত হয়নি। তবে ইতিমধ্যে বিহারে মৃতদেহ ভেসে উঠেছে। একই ছবি ধরা পড়েছে মধ্যপ্রদেশেও।

আরও পড়ুন: আজও ঝড়-বৃষ্টির সম্ভাবনা! জেনে নিন এই আবহাওয়া চলবে কত দিন?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest