জিএসটি ক্ষতিপূরণ না পেলে কেন্দ্রের ওপরে ভরসাই চলে যাবে, মোদীকে চিঠি দিদির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জিএসটির ক্ষতিপূরণ না দেওয়ার ফলে রাজ্যগুলি কেন্দ্রের প্রতি বিশ্বাস হারাচ্ছে। পাশাপাশি নষ্ট হচ্ছে যুক্তরাষ্ট্রীয় কাঠামোও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে অভিযোগ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।গোটা দেশে জিএসটি চালু করার সময়ে রাজ্যগুলিকে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা এখন পালন করা হচ্ছে না বলে গত কয়েক দিন ধরেই সরব হতে শুরু করেছে বিভিন্ন বিরোধী দল।

কেন্দ্রের কাছ থেকে জিএসটি ক্ষতিপূরণ আদায়ের ব্যাপারে বহুদিন ধরেই সরব মমতা। এমনকি দেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী করোনা নিয়ে বৈঠকেও কথাটা পেড়েছিলেন মমতা। এবার চিঠি লিখেও এনিয়ে সরব হলেন মুখ্যমন্ত্রী।কেন্দ্র যে ভাবে ‘বিশ্বাসভঙ্গ’ করছে, তাতে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার মূল শর্তগুলোই লঙ্ঘিত হচ্ছে— চার পাতার চিঠিতে প্রধানমন্ত্রীকে এমনই লিখলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : PM cares-এ পাঁচ দিনে তিন হাজার কোটি! কাদের টাকা, প্রশ্ন তুললেন চিদম্বরম

চিঠিতে বাংলার মুখ্যমন্ত্রী লিখেছেন,”GST নিয়ে যে সিদ্ধান্ত জানানো হয়েছে তাতে আমি গভীর ভাবে ব্যথিত। এটি ভারত সরকারের নৈতিক প্রতিশ্রুতিভঙ্গের সামিল। যুক্তরাষ্ট্রীয় কাঠামোরও পরিপন্থী।” এ প্রসঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী আরও বলেন, “২০১৩ সালে অরুণ জেটলি বলেছিলেন, তৎকালীন কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেবে না বলে GST রূপায়ণের বিরোধিতা করছি। ১৪ মার্চ কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছিলেন, GST ক্ষতিপূরণ দিতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। কিন্তু এখন নিজেদের দেওয়া প্রতিশ্রুতি রাখতে পারছে না বিজেপি।”

জিএসটি চালু হওয়ার আগে কর বাবদ রাজ্য যে টাকা পেত, জিএসটির জেরে ৫ বছরে তাতে যে ঘাটতি দেখা দেবে, তা ক্ষতিপূরণ দিয়ে কেন্দ্র পুষিয়ে দেবে— এই প্রতিশ্রুতির কথাও মোদীকে মনে করিয়ে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। এখন যে ভাবে ক্ষতিপূরণ দিতে কেন্দ্র অস্বীকার করছে, তা জিএসটি চালু হওয়ার সময়ে কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে হওয়া মূল সমঝোতাকেই লঙ্ঘন করছে বলে মমতার মত।

গত সপ্তাহেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান যে, জিএসটি-র জেরে করে যে ঘাটতি হবে, তা পুষিয়ে দেওয়ার জন্য রাজ্যগুলিকে কোনও ক্ষতিপূরণ কেন্দ্র দিতে পারবে না।মুখ্যমন্ত্রী জানিয়েছেন,  “GST ক্ষতিপূরণ না পেলে রাজ্যগুলিকে কোটি-কোটি টাকা ধার করতে হবে। তাতে রাজ্যগুলির অবস্থা আরও করুণ হবে।”

এ বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পরামর্শ, “কেন্দ্রীয় সরকার ঋণ নিলে কম সুদ দিতে হয়। তই কেন্দ্রের উচিৎ টাকা ধার করে রাজ্যগুলিকে দেওয়া।” প্রসঙ্গত, GST বাবদ ক্ষতিপূরণ দিতে  না পারায় রাজ্য সরকারগুলিকে বাড়তি ঋণ নেওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু কেন্দ্রের সেই প্রস্তাব মানতে নারাজ বহু রাজ্যই।

একা মমতা নন, এই বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছে আরও পাঁচ’টি অবিজেপি রাজ্য। এঁদের মধ্যে রয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ই কে পালানস্বামী, ছত্তিশগড়ের ভূপেশ বাঘেল ও কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

আরও পড়ুন : জেনে নিন কী ভাবে শুরু হয়েছিল হাত ধোওয়া, আর বিষয়টি কতটা জরুরি এখন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest