Site icon The News Nest

ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা, কম্পন কলকাতাতেও

Earthquake in west bengal

প্রতিবেশী রাজ্য সিকিমে ভূমিকম্প। আর তার ধাক্কায় কেঁপে উঠল এ রাজ্যের বিস্তীর্ণ এলাকা। সোমবার রাতে কম্পন অনুভূত হয় সিকিমে। কেঁপে ওঠে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকা। তবে ভূমিকম্পে এখনও ক্ষয়ক্ষতির কোনও খবর নেই।

এ দিন সন্ধ্যা ৮ টা ৪৯ নাগাদ উত্তরবঙ্গের একাধিক জেলা কেঁপে ওঠে। আতঙ্কিত হয়ে বাড়ি ছেড়ে পথে নেমে আসেন সাধারণ মানুষ। প্রবল কম্পন অনুভূত হয় ডুয়ার্স, দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি-সহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরের মতো জেলাগুলিতে। কলকাতাতেও অনুভূত হয় সেই মৃদু কম্পন। রিখটার স্কেলে পশ্চিমবঙ্গে কম্পনের মাত্রা ছিল ৬.১। প্রবল কম্পন অনুভূত হয় ডুয়ার্স, আলিপুরদুয়ার, রায়গঞ্জে।

ভূমিকম্পের এপিসেন্টার সিকিমের রাজধানী গ্যাংটকের প্রায় ২৫ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের প্রায় ১০ কিলোমিটার অন্দরে ছিল বলে জানা গিয়েছে। ভূমিকম্পের উৎসস্থল ছিল লাচুং থেকে ৫১ কিলোমিটার দূরে। বেশ কয়েক সেকেন্ড এই কম্পন স্থায়ী হয়। কম্পন অনুভূত হয় সিকিম, ভূটান ও পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকাজুড়ে। বাংলায় কম্পনের মাত্রা ৬.১ হলেও উৎসস্থল সিকিমে কম্পনের মাত্রা ছিল কম। সিকিমে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৪ ছিল বলে জানানো হয়। কম্পনের জেরে ব্যাপক আতঙ্ক ছড়ালেও এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। নেপাল এবং বাংলাদেশের বেশ কিছু জেলাতেও কম্পন টের পাওয়া যায়।

আরও পড়ুন: মধ্যস্থতাকারী ভারতীয় সংস্থাকে ১০ লক্ষ ইউরো ‘উপহার’ দাসো-র! রাফাল নিয়ে ফের বিতর্ক

প্রতিবেশী রাজ্য বিহার এবং অসমেও কম্পন অনুভূত হয়। বিহারের রাজধানী পটনা ও অসমের বঙ্গাইগাঁওয়ের বহুতল পর্যন্ত কেঁপে ওঠে। কিন্তু আতঙ্ক ছড়ায় সাধারণ মানুষের মধ্যে। অনেকেই ভয়ে রাস্তায় বেরিয়ে খোলা আকাশের নীচে দাঁড়িয়ে পড়েন। আতঙ্কে দোতলা থেকে নামতে গিয়ে জখম হন ধূপগুড়ি পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের এক বৃদ্ধা। ভূমিকম্প নিয়ে উদ্বিগ্ন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিষয়টি নিয়ে নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন তিনি। এ নিয়ে টুইটও করেন।

আরও পড়ুন: মর্মান্তিক লঞ্চডুবি পদ্মাপারে, এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৩০, নিখোঁজ ২৮

Exit mobile version