কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সেপ্টেম্বরে নয়, সূচি ঠিক করে জানিয়ে দিন, পার্থকে ‘বার্তা’ মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৩০ সেপ্টেম্বরের মধ্যে অনিচ্ছুক রাজ্যে চূড়ান্ত বর্ষের ফাইনাল টার্ম পরীক্ষার আয়োজন না করলেও চলবে। সুপ্রিম কোর্টের নির্দেশের ভিত্তিতে পশ্চিমবঙ্গের পরীক্ষার্থীদের জন্য স্বস্তিদায়ক ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শীর্ষ আদালতের নির্দেশ শোনার পরে শুক্রবার মমতা জানিয়েছেন, ‘আমরা ঠিক করেছি, ছাত্রদের বিরক্ত করব না। সেপ্টেম্বর মাসে রাজ্যে পরীক্ষা হবে না।’

দুপুরে তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের ভার্চুয়াল সভামঞ্চ থেকেই সে ব্যাপারে রাজ্যের পরিকল্পনা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঞ্চে উপস্থিত শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কে উদ্দেশ করে মমতা বলেন, “আপনারা এক সপ্তাহের মধ্যে সূচি ঠিক করে ইউজিসিকে জানিয়ে দিন। কিন্তু সেপ্টেম্বরে পরীক্ষা নেওয়ার কোনও প্রশ্নই নেই। পুজোর আগে কী ভাবে পরীক্ষা নেওয়া যায় তা ঠিক করতে হবে। যতটুকু না করলেই নয় ততটুকু করতে হবে। তবে মিনিমাম টুকু আমরা করব। ম্যাক্সিমাম নয়।”

আরও পড়ুন: দিদিই মুশকিল আসান! কিং খানের সিনেমার নামে তৃণমূলের নয়া প্রচার অভিযান ‘ম্যায় হুঁ না’

সেপ্টেম্বর মাসের মধ্যে ফাইনাল টার্ম পরীক্ষার আয়োজন সেরে ফেলার জন্য এর আগে নির্দেশ জারি করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কিন্তু অতিমারী পরিস্থিতিতে পরীক্ষার আয়োজন করলে পরীক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা বিঘ্নিত হতে পারে আশঙ্কা জানিয়ে পরীক্ষা বাতিলের আবেদন জানায় রাজ্য সরকার। সেই আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় যে, ফাইনাল টার্ম পরীক্ষা দেওয়া পড়ুয়াদের ক্ষেত্রে আবশ্যিক। তবে কোভিড পরিস্থিতির কারণে সেপ্টেম্বর মাসের ৩০ তারিখের মধ্যে পরীক্ষাগুলি না নিয়ে পরে নিলেও চলবে।

এদিনের সভা থেকে ইউজিসির বিরুদ্ধেও সুর চড়ান মমতা। কাগজ দেখিয়ে বলেন, ইউজিসি ২৯ এপ্রিল চিঠি দিয়ে বলেছিল পরীক্ষা নেওয়ার দরকার নেই। সেই সময়ে অনেক রাজ্য সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল। তারপর আবার জুলাই মাসে চিঠি পাঠিয়ে বলছে পরীক্ষা নিতেই হবে। আমরা পড়েছি মহা জ্বালায়!” এদিন শিক্ষামন্ত্রীর উদ্দেশে  মুখ্যমন্ত্রী বলেন, “দেখুন কী ভাবে অনলাইনে পরীক্ষা নেওয়া যায়। অথবা পরীক্ষার্থীদের বাড়ির কাছে সেন্টার করে কী ভাবে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা যায়। কিন্তু সেপ্টেম্বরে পরীক্ষা নেওয়ার কোনও প্রশ্নই নেই।”

নিট-জয়েন্ট নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানান মমতা। এদিন টিএমসিপিএর প্রতিষ্ঠা দিবসের মঞ্চ থেকে নেত্রী বলেন, “ট্রেন চলছে না, কারখানা চলছে না, বহু লোক ওয়ার্ক ফর্ম হোম করছেন, এই পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের উপর চাপ কেন?”  তিনি আরও বলেন, “ছেলেমেয়েরা যদি পরীক্ষাকেন্দ্রে না পৌঁছতে পারেন, তাঁদের যদি একটা বছর নষ্ট হয়, তাহলে তার দায় কে নেবে?”

আরও পড়ুন: আশুতোষ কলেজে ভর্তির মেধা তালিকার প্রথম নাম সানি লিওনি! হাসির রোল নেটদুনিয়ায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest