ভেন্টিলেশনে প্রণব মুখোপাধ্যায়, মস্তিষ্কে অস্ত্রোপচার সফল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মস্তিষ্কে জমাট বেঁধেছিল রক্ত। তা বের করতেই প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মাথায় অস্ত্রোপচার সফল হয়েছে। বর্তমানে তাঁকে রাখা হয়েছে ভেন্টিলেশনে । রবিবার রাতে শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান বছর চুরাশির প্রাক্তন রাষ্ট্রপতি। এর পরে তাঁর ডান হাত তুলতে অসুবিধা হচ্ছিল বলে চিকিৎসকের পরামর্শে সোমবার সেনাবাহিনীর আর অ্যান্ড আর হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়।

মস্তিষ্কে অস্ত্রোপচার করে জমে থাকা রক্ত বের করে ফেলা হয়েছে। অস্ত্রোপচার সফল। কিন্তু ৮৪ বছরের প্রণববাবু করোনা আক্রান্ত। রয়েছে হার্টের সমস্যাও। তাই আপাতত তাঁকে রাখা হয়েছে ভেন্টিলেশনে। আগামী ৯৬ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে।

আরও পড়ুন : চাপে না স্বেচ্ছায়? ১৬ মাসের মধ্যেই নিজের তৈরি দল থেকেই ইস্তফা কাশ্মীরের তরুণ নেতা শাহ ফয়জলের

 

হাসপাতালে রুটিন পরীক্ষায় তাঁর শরীরে কোভিড সংক্রমণ ধরা পড়ে, যদিও কোনও উপসর্গ ছিল না। সেই খবর নিজেই টুইট করে এ দিন সকালে জানান প্রণববাবু।

রবিবার রাতে তিনি বাড়িতে বাথরুমে পরে যান। তাতে মাথায় এবং হাতে চোটও পান। চিকিৎসক এসে প্রাথমিক চিকিৎসা করে ওষুধপত্র দিয়ে চলে গিয়েছিলেন। রাতে তিনি ঘুমিয়েও ছিলেন। সকালে তাঁর ডান হাত নাড়াতে সমস্যা হচ্ছিল। তিনি নিজেই শরীর অবশ লাগছে বলে জানান।

পরে তাঁকে আর আর হাসপাতালে (Army’s Research and Referral Hospital) পরীক্ষার জন্য নিয়ে আসা হয়। সেখানেই জানা যায় তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে এবং কিছু সেলও ড্যামেজ হয়েছে। পরিবারের অনুমতি নিয়ে চিকিৎসকরা অস্ত্রোপচার করেন। অন্য সব পরীক্ষার সঙ্গেই নিয়ম মেনে করোনা পরীক্ষা করা হয়। তাতে কোভিড পজিটিভ ধরা পড়েছে।

প্রণব মুখোপাধ্যায়ের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ দিন প্রণববাবুর শারীরিক পরিস্থিতি সম্পর্কে তাঁর কন্যা তথা কংগ্রেস নেত্রী শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ। প্রাক্তন রাষ্ট্রপতির দ্রুত আরোগ্য কামনা করেছেন রাষ্ট্রপতি কোভিন্দ-সহ দেশের শীর্ষ স্থানীয় নেতারা।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী, রেলমন্ত্রী পীযূষ গোয়েল-সহ দলমত নির্বিশেষে রাজনীতিকরা প্রণববাবুর দ্রুত আরোগ্য কামনা করেছেন। অসুস্থ নেতাকে দেখতে এ দিন হাসপাতালে ঘুরে গিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী থাকার সময় থেকেই সেনাবাহিনীর এই হাসপাতাল পছন্দ প্রণববাবুর। ২০১৪ সালে এখানেই তাঁর অ্যাঞ্জিওপ্লাস্টি অস্ত্রোপচার হয়। এর পরে ২০১৭ সালে স্বাস্থ্য ও বয়সজনিত কারণে তিনি রাষ্ট্রপতি নির্বাচন ও সক্রিয় রাজনীতি থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ান। ২০১৯ সালে প্রণব মুখোপাধ্যায়কে সর্বোচ্চ অসামরিক ভারত রত্ন সম্মানে ভূষিত করে ভারত সরকার।

আরও পড়ুন : আবার বিয়ে করতে মেয়েকে খুন! রাগে জামাইয়ের মাথা কেটে থানায় আত্মসমর্পণ শ্বশুরের

 

 

 

 

 

 

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest