আরও ১ মাস ৫০টাকায় ডায়ালিসিস! সুস্থ হতেই কাজে ফিরলেন ‘জনতার ডাক্তার’ ফুয়াদ হালিম

করোনাকে জয় করে বাড়ি ফিরে আবার পুরোদমে জনসেবায় লেগে পড়েছেন ‘জনতার ডাক্তার’ ফুয়াদ হালিম। আর এরই মধ্যে ফের জানিয়ে দিলেন, তাঁর ‘স্বাস্থ্য সংকল্প’ হাসপাতালে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মাত্র ৫০ টাকায় চলবে এই ডায়ালিসিস পরিষেবা। ফেসবুকে তিনি লিখেছেন, ‘কলকাতা স্বাস্থ্য সংকল্প হাসপাতালে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ডায়ালিসস হবে মাত্র ৫০ টাকায়।’ সেইসঙ্গেই তিনি জানিয়েছেন, ২৬ মার্চ থেকে ৩০ অগস্ট পর্যন্ত মোট ৪০৩৫ জন ৫০ টাকায় ডায়ালিসিস করেছেন।

গোটা লকডাউন পর্বে শ্বাস ফেলারও ফুরসৎ ছিল না তাঁর। মানুষের সেবা করতে-করতে তিনি নিজেও আক্রান্ত হয়েছিলেন মারণ ভাইরাসে। হাসপাতাল ভরতি থাকাকালীনই অবস্থা সংকটজনক হয়ে উঠেছিল বাম নেতা তথা বিশিষ্ট চিকিৎসক ফুয়াদ হালিমের। যদিও সেখান থেকেই তিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছিলেন, ‘৩১ অগস্ট পর্যন্ত স্বাস্থ্য সংকল্প হাসপাতালে ৫০ টাকায় ডায়ালিসিস করা হবে।’ তখন রীতিমতো জীবন-যুদ্ধ লড়ছেন ফুয়াদ। কিন্তু তাতেও দায়িত্ব থামেনি। এবার করোনাকে জয় করে বাড়ি ফিরে আবার পুরোদমে জনসেবায় লেগে পড়েছেন তিনি।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে মহিলার সঙ্গে ‘ঘনিষ্ঠ’ চ্যাট! ভাইরাল হতেই বিতর্কে রানাঘাটের বিজেপি সাংসদ

অভিযোগ সরকারি স্বাস্হ্য ব্যবস্হা ভেঙ্গে পড়েছে আর এই সুযোগে বেসরকারি স্বাস্থ্য ব্যবস্হার মাধ্যমে চলছে দেদার লুট। তাই বেঁচে থাকার বিকল্প হাজির করতে বামমনস্ক চিকিৎসকরা চিকিৎসা পরিষেবা দিতে রাস্তায় নামছেন। ১ সেপ্টেম্বর থেকে খুলছে জনস্বাস্থ্য কেন্দ্র। সেখানে ৫০ টাকায় ডাক্তার দেখাতে পারবেন সাধারণ মানুষ। রাসবিহারি থেকে শুরু হচ্ছে জনস্বাস্থ্য কেন্দ্র।

কলকাতা পুরসভার ৮৮ নং ওয়ার্ডের ১০১/১ টালিগঞ্জ রোডে জনস্বাস্হ্য কেন্দ্রটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডাক্তার ফুয়াদ হালিম। এছাড়াও উপস্হিত ছিলেন ডাক্তার কমলেশ্বর মুখার্জি, ড: অরিন্দম ভট্টাচার্য সহ বিশিষ্টরা। কেন্দ্রটিতে আপাতত সপ্তাহে ২ দিন ডাক্তাররা বসবেন। ৫০ টাকার বিনিময়ে চিকিৎসা করানোর পাশাপাশি গরীব মানুষের জন্য বিনাব্যয়েও চিকিৎসার ব্যবস্হা থাকছে বলে জানালেন সিপিআইএমের ভবানীপুর এলাকার কমিটির সদস্য আইনজীবী রানা গাঙ্গুলি।

ডিওয়াইএফআই নেতা কলতান দাশগুপ্তর কথায়,”সরকারি স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থার মাধ্যমে দেদার লুট চলছে। এই সংকট কাটাতে ও মানুষের বেঁচে থাকার বিকল্প স্বাস্থ্য পরিষেবার এই প্রয়াস অভিনন্দনযোগ্য। আগামী দিনে এই প্রয়াস আরো বৃহৎ আকারে আরও বহু মানুষের বেঁচে থাকার সঙ্গী হয়ে উঠবে।”

আরও পড়ুন: ‘দলের সমর্থকদের ফেসবুক-হোয়্যাটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করা হয়েছে’, এবার সংস্থাকে চিঠি তৃণমূলের