গভীর নিম্নচাপের জেরে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে,জলমগ্ন হতে পারে কলকাতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উত্তর বঙ্গোপসাগরে ঘনিভূত হচ্ছে নিম্নচাপ। তার জেরে আগামী ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

নিম্নচাপের জেরে ওড়িশায় প্রবল বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই এ রাজ্যে কলকাতা-সহ বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়েছে।আবহাওয়া দপ্তরের পূ্র্বাভাস, মঙ্গল ও বুধবার নিম্নচাপের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভাসতে চলেছে দক্ষিণবঙ্গের ৮ জেলা।

আরও পড়ুন : বুধবার রাজ্যে সম্পূর্ণ লকডাউন, বাতিল একাধিক ট্রেন, চোখ রাখুন তালিকায়

কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া ছাড়াও বৃষ্টি চলবে পুরুলিয়া, বাঁকুড়ায়। তার মধ্যে আমফান (Amphan) বিধ্বস্ত সুন্দরবন এবং দিঘা উপকূল প্রবল বৃষ্টিতে ফের বিপর্যস্ত হওয়ার আশঙ্কায় হলুদ সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। হাওয়া অফিসের সতর্কতা বার্তা পাওয়ার পর, তৈরি রয়েছে কলকাতা পুরসভাও। রাস্তায় যাতে জল জমে না যায়, সে কারণে পাম্পিং স্টেশনগুলিকে সচল রাখতে বলা হয়েছে।

গত কয়েকদিন ধরে ছিটেফোঁটা বৃষ্টিতে অস্বস্তি বাড়ছিল দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে। তীব্র আর্দ্রতায় (Humidity) ঘর্মাক্ত হচ্ছিলেন রাজ্যবাসী। সোমবার সেই অস্বস্তি প্রায় চরমে পৌঁছয়। হাওয়া অফিস সূত্রে খবর, ওইদিন আর্দ্রতা সূচক ছিল পঞ্চাশের উপরে। ফলে দিন কেটেছে অস্বস্তিতেই।

মাঝরাত থেকে অবশ্য হালকা বৃষ্টি শুরু হয়েছে কলকাতা ও পার্শ্ববর্তী উত্তর ২৪ পরগনায়। মঙ্গলবার সকাল থেকে আকাশ মেঘলা, সকালে কার্যত বিকেলের আলো-আঁধারি আবহ। সঙ্গে ঝিরিঝিরি বৃষ্টি। তাতে অবশ্য অস্বস্তি বিশেষ কমেনি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪ এবং ৫ অগস্ট দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টি হবে। নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম  মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে অতি ভারী বৃষ্টি হবে। কলকাতায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ওই দু’দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরের জেলাগুলিতে।

আরও পড়ুন : কিশোর কুমারের জন্মদিনে মান্না দে’র গান পোস্ট, ফের হাসির খোরাক দিলীপ ঘোষ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest