ধেয়ে আসছে দুর্যোগ, প্রবল বৃষ্টিতে ভাসতে পারে বাংলা, জারি কমলা সতর্কতা

একটি নিম্নচাপের রেশ কাটতে না কাটতেই অপর একটি নিম্নচাপের ভ্রুকূটি। তার জেরে আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। একইসঙ্গে মঙ্গলবার থেকে জারি করা হয়েছে কমলা সতর্কতা।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, সুস্পষ্ট নিম্নচাপ বর্তমানে মধ্যপ্রদেশে অবস্থান করছে। সেখানে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। নতুন করে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। তার ফলে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সর্তকতা। রবিবার থেকে বৃষ্টিতে বাড়তে শুরু করবে। সোম ও মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টিপাতের কমলা সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন: সেপটিক ট্যাঙ্কে কিশোরীর বস্তাবন্দি দেহ, পরিবারের অভিযোগ গণধর্ষণের পর খুন

সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ভারী বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব বর্ধমানে। মঙ্গলবারে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। অতি ভারী বৃষ্টির সর্তকতা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ও বীরভূমে। বুধবারে ও বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সর্তকতা।

নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। কলকাতা-সহ শহরতলির বেশ কিছু এলাকা জলমগ্ন হতে পারে। ২০০ মিলিমিটার পর্যন্ত অতি ভারী বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গে। উপকূলের জেলাগুলিতে বইবে ঝোড়ো হাওয়াও। সমুদ্র সৈকত দিঘা, মন্দারমণি ও সাগরদ্বীপে সর্তকতা জারি করা হয়েছে। সোম ও মঙ্গলবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। নিম্নচাপ তৈরির প্রভাবে সোমবার দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: শুভেন্দু কী বিজেপিতে? গুজব ওড়ালেন ঘনিষ্টরা