দিঘায় উঠছে ‘ বড় সাইজের’ ইলিশ! দাম চড়া হওয়া সত্ত্বেও মানুষের ঢল বাজারে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের দিঘায় উঠল ইলিশ। গত দু’দিনে প্রায় দেড় টন ইলিশ উঠেছে দিঘাতে। বেশ কিছু বোট ফিরেছে সমুদ্র থেকে। কিন্তু এখনও যোগানের থেকে চাহিদা কম। ফলে বাজারে ইলিশের দাম চড়া। মধ্যবিত্ত বাঙালির নাগালের বাইরে একটু বড় ওজনের ইলিশ। রসনা তৃপ্ত করতে হচ্ছে ছোট সাইজের ইলিশ খেয়েই। তবে এই দু’দিন দিঘায় ওঠা ইলিশের ওজন অন্য সময়ের থেকে ভাল।

৫০০ থেকে এক কেজি পর্যন্ত ওজনের ইলিশ উঠেছে দিঘার মৎসজীবীদের জালে। তবে চাহিদার তুলনায় আমদানির পরিমাণ কম হওয়ায় ইলিশের দাম দিঘায় বেশ বেশিই। ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ ৭০০/৮০০ টাকা দাম। ৮০০ থেকে এক কেজি ওজনের ইলিশের দাম ১০০০-১২০০ টাকা। দেড় কেজি ওজনের ইলিশ ২০০০-২২০০ টাকা দরে বিকোচ্ছে। তবে ইলিশের মরশুমেও এতদিন ইলিশ জালে ওঠার খবর সেভাবে মিলছিল না।আজ, বুধবার কিছু পরিমাণ ইলিশ ওঠার খবর মেলায় পূর্ব ভারতের বৃহত্তম মৎস্য নিলাম কেন্দ্র দিঘা মোহনায় দেখা দিয়েছে রূপোলী শষ্য কেনার হিড়িক।

আরও পড়ুন: ফের একবার বাতিল হল লকডাউনের দিন, নতুন ঘোষণা নবান্নের

এদিন ১০-টি ফিশিং বোট ঠেকেছে দিঘা মোহনায়। এক কালীন অনেকগুলি বোট ঠেকায় ইলিশ আমদানি চোখে পড়ছে, আগামী কয়েকদিনে আরও ট্রলার সমুদ্র থেকে ফিরবে, তার মানে আরও আমদানি হবে ইলিশের। এমনটাই ধারণা করছেন সকলেই।

গত ৬ জুলাই মরসুমের প্রথম ইলিশ ওঠে দিঘায়। পয়লা জুলাই বড় মাপের ট্রলার এবং ইলিশ ধরার ভাসানীগুলি পাড়ি দেয় গভীর সমুদ্রে। তার মধ্যে কয়েকটি ট্রলার ৬ জুলাই সকালে ভিড়ে দিঘার মোহনায়। মৎস্যজীবীরা জানিয়েছেন, সমুদ্রে ইলিশ ধরা পড়ার আবহাওয়া তৈরি হয়েছে। এতদিন সেই অবস্থা ছিল না। এমনকি গত বছরও ছিল না ইলিশ ধরার এমন অনুকূল পরিবেশ। ইলশেগুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। সেই সঙ্গে বইতে শুরু করেছে পূবালী হাওয়াও।

করোনার জন্য এবছর প্রথম দিকে সমুদ্রে ট্রলার নামানো সম্ভব হয়নি। গত মাসের শেষ দিকে অনেকের জাল প্রস্তুত না থাকায় এবং গ্রামবাসীদের একাংশের আপত্তিতে ট্রলার শেষ পর্যন্ত গভীর সমুদ্রে পাড়ি দেয় পয়লা জুলাই। এবার জালে ইলিশ পড়েছে। ট্রলারও ফিরতে শুরু করেছে।

আরও পড়ুন: অমানবিক কলকাতা! শ্যামবাজারের ফুটপাথে দুদিন পড়ে রইলেন অসুস্থ বৃদ্ধ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest