‘পাশে আছি’, আমফান আতঙ্কের মধ্যেই মমতাকে ফোনে আশ্বাস অমিত শাহর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: হাওয়া অফিসের যা পূর্বাভাস তাতে আগামীকাল, বুধবারই ভূখণ্ডে আছড়ে পড়বে সুপার সাইক্লোন আমফান। ঠিক তার আগের দিন অর্থাৎ আজ মঙ্গলবার বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাইক্লোন নিয়ে ফোনে কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন সকালে শাহ ফোন করেছিলেন মুখ্যমন্ত্রীকে। উপকূল এলাকার প্রস্তুতি কোন পর্যায়ে রয়েছে তা নিয়েই বেশ কিছুক্ষণ কথা হয় দু’জনের। সূত্রের খবর, দুর্যোগ মোকাবিলায় সব রকম কেন্দ্রীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সোমবার সরকারের শীর্ষ আধিকারিকদের থেকে আমফান মোকাবিলায় প্রশাসনের প্রস্তুতি জানতে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার ফোন করে মমতার কাছে রাজ্যের প্রস্তুতি নিয়ে খোঁজ খবর নেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কোনও সাহায্য প্রয়োজন কি না তা জানতে চান। এদিন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ককেও ফোন করেন শাহ। 

আরও পড়ুন: ঘণ্টায় ২৭০ কিমি বেগ! সব থেকে শক্তিশালী ঘূর্ণিঝড়ের খেতাব পেল Amphan

সোমবার বিকেলে নবান্নে কেন্দ্রের কাছে পাওনা টাকা নিয়ে ফের একবার সরব হয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই ফোন তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে। রাজ্য সরকারের অভিযোগ, বিগত দুর্যোগগুলির ক্ষতিপূরণ বাবদ টাকা এখনো পাঠায়নি কেন্দ্র। তার মধ্যেই এসে পড়েছে আরও একটি ঝড়। 

গতকালই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পূর্ব মেদিনীপুর ও দুই চব্বিশ পরগনার উপকূলবর্তী এলাকার মানুষকে সরিয়ে নিয়ে গিয়ে সাইক্লোন শেল্টারে রাখার কাজ শুরু হয়েছে। গতকালই দিঘা সহ সন্দেশখালি, সুন্দরবন, কাকদ্বীপের মতো উপকূল এলাকায় পৌঁছে গিয়েছে কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা দল।

ক্রমশ শক্তি বাড়াচ্ছে আমফান। মঙ্গলবার সকলে মৌসম ভবন জানিয়েছে, ঘণ্টায় ১৪ কিলোমিটার বেগে ভূখণ্ডের দিকে এগিয়ে আসছে আমফান। গত রবিবার বিকেলে যার গতি ছিল প্রতি ঘণ্টায় ৯ কিলোমিটার। ভূখণ্ডের যত কাছাকাছি আসছে গতি তত বাড়ছে বলে জানিয়েছে আইএমডি-ও।

আরও পড়ুন: বঙ্গের আরও কাছে সুপার সাইক্লোন ‘আমফান’, বাংলা-ওড়িশার উপকূলীয় অঞ্চলে জারি চরম সতর্কবার্তা

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest