যাদবপুরে স্নাতক-স্নাতকোত্তর স্তরের শেষ সেমেস্টারের চূড়ান্ত পরীক্ষা অনলাইনেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শেষ সেমেস্টারের পরীক্ষা অনলাইনেই করতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চূড়ান্ত বর্ষের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ছাত্রছাত্রীদের পরীক্ষার ব্যবস্থা নিয়ে লকডাউনের প্রথম থেকেই চিন্তায় ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা ব্যবস্থায় স্বচ্ছতার কারণে বেশ কিছু বিভাগ অনলাইন পরীক্ষায় আপত্তি জানিয়েছিল। সে ক্ষেত্রে অন্য উপায় ছিল অফলাইন পরীক্ষা। এ দিকে হস্টেল, ক্লাসরুম-সহ গোটা ক্যাম্পাস জীবাণুমুক্ত করা, সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষার আয়োজন করা বেশ সময় সাপেক্ষ। তারপরও সংক্রমণের আশঙ্কা থেকে যায়। তাই অনলাইন পদ্ধতিতেই পরীক্ষার আয়োজনের পথে হাঁটছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন: করোনার থাবা এবার রুজি-রুটিতে, চাকরি গেল Zomato-র ৫০০ কর্মীর

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এই মুহূর্তে সবচেয়ে চিন্তায় রয়েছেন স্নাতক ও স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত সেমেস্টারের ছাত্রছাত্রীরা। কারণ পরীক্ষা না হলে তাঁদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। পরীক্ষার ফলাফল হাতে না পেলে পড়াশোনা বা চাকরিতে যোগ দেওয়া নিয়ে সমস্যা তৈরি হতে চলেছে। তাই অনলাইন পরীক্ষা নিয়ে সমস্যার সমাধান করতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এই মুহূর্তে সবচেয়ে মাথাব্যথার কারণ হল স্নাতক ও স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত সেমেস্টারের ছাত্রছাত্রীরা। কারণ পরীক্ষা না হলে তাঁদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। পরীক্ষার ফলাফল হাতে না পেলে পড়াশোনা বা চাকরিতে যোগ দেওয়া নিয়ে সমস্যা তৈরি হওয়াই স্বাভাবিক।

আরও পড়ুন: রাত পেরোলেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় আমফান, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে জারি হলুদ সতর্কতা

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest