Site icon The News Nest

বাংলায় গণতন্ত্র কই, গান্ধী জয়ন্তীতে মমতাকে খোঁচা ধনখড়ের, এল পাল্টা জবাব

mamata dhankar

১৫২ তম জন্মবার্ষিকীতেও গান্ধীজিকে (Gandhi Jayanti 2021) শ্রদ্ধা জানাতে গিয়ে ফের রাজ্য সরকারকে খোঁচা দিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। গণতান্ত্রিক অধিকার রক্ষার কথা টুইটের মাধ্যমে আরও একবার মনে করিয়ে দিলেন তিনি।

রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar) এদিন টুইটের শুরুতেই গান্ধীজীকে শ্রদ্ধা জানান। তাঁর অহিংস আন্দোলনের কথাও উল্লেখ করেন তিনি। তবে টুইটের শেষের একটি লাইনেই ফের রাজ্য সরকারের সঙ্গে সংঘাতের কথাই সামনে এসেছে। ধনখড় বলেন, ‘গান্ধীজয়ন্তীতে আমাদের মনে রাখা দরকার, কী ভাবে তাঁর শান্তি ও অহিংসার নীতি বিশ্ব জুড়ে বন্দিত। বাংলায় গণতন্ত্র প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার দাবিতে মমতা সরকারের উচিত ভয় ও হিংসা দূর করা।’ এই পোস্টে মনটা বন্দ্যোপাধ্যায়কে ট্যাগ করেছেন তিনি।

ধনখড়ের এই সমালোচনার পাল্টা জবাব দিয়েছে তৃণমূল। প্রকৃত তথ্য তুলে ধরে তাঁর মন্তব্য করা উচিত বলেই দাবি করেছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ।

আনন্দবাজার অনলাইনকে তিনি বলেন, ‘‘রাজ্যপালের উচিত কেন্দ্রের বিভিন্ন রিপোর্ট পড়ে নেওয়া। তা হলেই দেখা যাবে, অপরাধ দমনে ডবল ইঞ্জিন সরকার কী পরিমাণে ব্যর্থ ও মমতা সরকার কত নিরাপদ। দলদাসের ভূমিকা পালন না করে রাজ্যপালের উচিত এই সব রিপোর্ট-সহ টুইট করা।’’

রাজ্যপাল হিসাবে দায়িত্ব নেওয়ার পরে বার বার মুখ্যমন্ত্রীর সঙ্গে সঙ্ঘাত বেধেছে ধনখড়ের। বিগত বিধানসভা নির্বাচনের আগে ও পরে বাংলায় সন্ত্রাসের অভিযোগ তুলেছেন তিনি। তাঁর পক্ষে দাঁড়িয়ে সরব হয়েছে বিজেপিও। অন্য দিকে রাজ্যপালকে ‘দলদাস’, ‘বিজেপি-র মুখপাত্র’ বলে কটাক্ষ করেছে তৃণমূল। সেই সঙ্ঘাত আরও এক বার প্রকাশ্যে এল।

 

 

Exit mobile version