এবার বাড়িতে বসেই মিলবে জয়নগরের মোয়া, অর্ডার দিন ঝটপট…

বাড়ির দুয়ারে মোয়া পাওয়া গেলে তার মজাই আলাদা। তবে এবার তাও সম্ভব।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জয়নগরের মোয়ার সুনাম বিশ্বজোড়া। কনকচূড় ধান থেকে তৈরি খইয়ের সঙ্গে নলেন গুড়, গাওয়া ঘি, খোয়া ক্ষীর, মধু, কিশমিশ, কাজু বাদাম মিশিয়ে তৈরি হয় জয়নগরের মোয়া। আদতে দক্ষিণ ২৪ পরগনার বহড়ু এলাকা হল এই মোয়ার আঁতুড়ঘর।

কারিগরেরা জানালেন, কনকচূড় ধান ও নলেন গুড়ই জয়নগরের মোয়ার মূল উপাদান। মোটামুটি নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত খেজুরের রস থেকে নলেন গুড় তৈরি হয়। আর বছরের সেই তিন-চার মাসই চলে এই মোয়ার ব্যবসা। ভিন্ রাজ্যে এবং অন্যান্য দেশেও পাড়ি দেয় জয়নগরের মোয়া।

জানা গিয়েছে, জয়নগরের মোয়া বাড়ির দুয়ারে পৌঁছে দেবে ইন্ডিয়া পোস্ট বা ভারতীয় ডাক বিভাগ। এক মাস আগে ১১৬ বছরের ঐতিহ্যবাহী জয়নগরের মোয়া প্রথম বিদেশে রফতানি করা হয়েছিল। তাছাড়া এই প্রথম আসতে চলেছে দুয়ারে জয়নগরের মোয়া।

আরও পড়ুন: চন্দননগরে শুভেন্দুর মিছিলে ‘গোলি মারো’ স্লোগান, ধৃত বিজেপির যুব মোর্চার সভাপতি সহ ৩

এই বিষয়ে জয়নগর মোয়া নির্মাণকারী সোসাইটির সম্পাদক অশোক কুমার কয়াল বলেন, ‘‌আমরা ডাক বিভাগের সঙ্গে চুক্তি করেছি। সোমবার ১০ কিলো করে মোয়া যাচ্ছে চেন্নাই ও মুম্বইতে। ন্যূনতম এক প্যাকেট অর্ডার করতে পারেন যে কেউ। সেখানে ছ’টি মোয়া থাকে। যার দাম ১৫০ টাকা। আর এক কেজি জয়নগরের মোয়ার দাম ৫০০ টাকা।’‌

ইতিমধ্যেই দোকানে দোকানে পৌঁছে গিয়েছে জয়নগরের মোয়া। শীতের সঙ্গে তাল মিলিয়ে তা কিনে চলেছেন খাদ্যরসিক মানুষজন। কলকাতারও কয়েকটি দোকানের সঙ্গে চুক্তি করা হয়েছে। গোটা দেশে বেশ কয়েকটি আউটলেট খোলা হয়েছে। উল্লেখ্য, ২০১৪ সালে জিআই তকমা পায় জয়নগরের মোয়া। কলকাতা থেকে ৫০ কিমি দূরে দক্ষিণ ২৪ পরগণা জেলাজুড়ে তৈরি হয় এই জয়নগরের মোয়া। যা বাঙালির রসনাতৃপ্তির খাবার।

অশোক কুমার কয়াল বলেন, ‘‌জয়নগর মোয়া নির্মাণকারী সোসাইটির ওয়েবসাইট আছে। সেখানে গিয়ে অর্ডার করা যায়। ফোনের মাধ্যমেও অর্ডার করা যায়। টাকা অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়ার পর আমরাও ক্রেতার ঠিকানায় জয়নগরের মোয়া পাঠিয়ে দেবো।’‌ ধু ভারতে নয়, বিদেশের মাটিতেও তা সম্ভব বলে খবর।পাঠানো হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: জেলা সভাপতি সহ ১৪ জনকে শো-কজ, বর্ধমানে গোষ্ঠীদ্বন্দ্ব সামলাতে নাজেহাল বিজেপি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest