গল্প নয় খাঁটি সত্যি! জ্যৈষ্ঠের দুপুরে ‘উবে’ গেল কলকাতার মানুষের ছায়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: কলকাতায় পথ চলতি অনেকেই আজ পরোখ করে দেখলেন এক অদ্ভুত ঘটনা। কিছুক্ষণের জন্য কলকাতায় অনেকেরই ছায়াই পড়ল না। অনেকেই তা দেখলেন কিন্তু বুঝতে পারলেন না। নিজের ছায়া দেখা গেল শুধুই পায়ের তলায়!

আসলে এও এক মহাজাগতিক ঘটনা। আমফানের সময় অরোরা অস্ট্রালিস জাতীয় আলো দেখা গিয়েছিল রাজ্যে। এবার বেমালুম মানুষের ছায়া উধাও হয়ে গেল। কেন এমন ঘটনা? বিশেষজ্ঞরা জানাচ্ছেন বেলা ১১টা ৩৪ মিনিট, ওই সময় থেকে কিছু ক্ষণের জন্য কলকাতার ঠিক মাথার উপর দিয়ে চলে গিয়েছিল সূর্য। তার ফলে কিছু ক্ষণের জন্য উলম্ব ভাবে পোঁতা কোনও বস্তুর কোনও ছায়া দেখা যায়নি। ছায়া দেখা যায়নি কোনও ল্যাম্প পোস্ট বা কোনও খুঁটিরও।

পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার ২২.৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ অতিক্রম করছে সূর্য। তার ফলে, এ দিন কলকাতায় ওই সময়ে সূর্য ছিল ঠিক মাথার উপরে। একটুও কোণাকুণি ভাবে ছিল না। সাধারণত, কর্কটক্রান্তি রেখার দক্ষিণে থাকার জন্য প্রতি বছরই ২ বার করে সূর্য কলকাতার ঠিক মাথার উপর দিয়ে যায়। তার মধ্যে একটি দিন ৩ বা ৪ জুন।

কলকাতা ও হাওড়ায় ৭ জুলাই ফের ছায়াহীন দিন দেখবে। সূর্য তার উত্তরায়ণের পথে ৫ই জুন,এবং দক্ষিণায়নের ফিরতি পথে ৭ জুলাই কলকাতা-হাওড়ার একই অক্ষাংশে পৌঁছাবে। তাই ঐ দিন স্থানীয় সময় দুপুর ১২ টায়, অর্থাৎ ভারতীয় সময় ১১.৩৬ মিনিটে সূর্য ঠিক মাথার উপরে সু-বিন্দুতে থাকবে। তাই প্রত্যেকের ছায়া তার পায়ে পড়বে। কোন পাশে পড়বে না। তাই ছায়া দেখা যাবেনা।

পশ্চিমবঙ্গের মধ্যে আগামী কয়েকটি স্থানের ছায়াহীন দিনের তালিকা দেওয়া হল।

১০ জুলাই – তমলুক
৯ জুলাই – খড়্গপুর, মেদিনীপুর, ডেবরা ও বারুইপুর
৮ জুলাই– ঝাড়গ্রাম, বাগনান, মহেশতলা
৫ জুন ও ৭ জুলাই – হাওড়া, কলকাতা, ঘাটশিলা ও হাদনাবাদ

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest