Solar Eclipse 2020: কলকাতায় বাধা মেঘ- বৃষ্টি, দেখুন সূর্যগ্রহণ Live

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: আজ বলয়গ্রাস সূর্যগ্রহণ। পৃথিবী থেকে সূর্যকে দেখাবে একটা গোলাকার রিং বা আংটির মতো। জানা গিয়েছে, আজ এই গ্রহণ এত দীর্ঘ সময় ধরে হতে চলেছে যা গত ১০০ বছরে দেখা যায়নি। সেইসঙ্গে এই গ্রহণের সময় যে বৃত্তাকার রিং তৈরি হবে তার মাত্রা দেখে একে শতাব্দীর গভীরতম সূর্যগ্রহণ বলছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

জানা গিয়েছে, আজ ভারতে সকাল সাড়ে ১০টার পর থেকে এই গ্রহণ শুরু হবে। বিভিন্ন জায়গায় সময়ের কিছুটা হেরফের রয়েছে। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের তরফে জানানো হয়েছে, কলকাতায় সকাল ১০টা ৪৬ মিনিটে শুরু হবে এই গ্রহণ। চলবে দুপুর ২টো ১৭ মিনিট পর্যন্ত। বেলা সাড়ে ১২টা নাগাদ হবে বলয়গ্রাস। প্রায় ৩৮ সেকেন্ড ধরে এই বলয়গ্রাস চলবে। এই কারণেই বলা হচ্ছে, গত ১০০ বছরে এই ধরনের গ্রহণ দেখা যায়নি। কারণ এতক্ষণ ধরে সাধারণত গ্রহণ চলে না। কয়েক মিনিটের মধ্যেই সূর্য ফের বেরিয়ে পড়ে।

কলকাতায় রবিবার সকাল থেকেই আকাশ মেঘলা। হালকা বৃষ্টিও হয়েছে। তাই গ্রহণ কতটা দেখা যাবে, তা নিয়ে সংশয় ছিল। তবে বেলা সওয়া ১১টা নাগাদ মেঘ করলে আংশিক গ্রহণ দেখা যায়। আকাশ পরিষ্কার থাকলে প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে গ্রহণ দেখতে পাবেন কলকাতাবাসী।

আরও পড়ুন: Solar Eclipse 2020: সূর্যগ্রহণের সময় কী করবেন, কী করবেন না…

পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের অধিকর্তা সঞ্জীব সেন জানিয়েছেন, বলয়গ্রাসে  উত্তর ভারতে সূর্যের ৯৯ শতাংশ ঢাকা পড়লেও, কলকাতায় সূর্যের ৬৬ শতাংশই ঢাকা পড়বে। এ দিন কলকাতায় সকাল ১০টা ৪৬ মিনিটে আংশিক গ্রহণ শুরু হবে। গ্রহণ তুঙ্গে থাকবে বেলা ১২টা বেজে ৩৫ মিনিটে। আকাশ মেঘলা না থাকলে একটানা সাড়ে ৩ ঘণ্টা ধরে সূর্যের আংশিক গ্রহণ দেখতে পাবেন শহরবাসী, গ্রহণ শেষ হবে দুপুর ২টো বেজে ১৭ মিনিটে।

এর আগে, গত বছর ২৬ ডিসেম্বর আংশিক সূর্যগ্রহণ হয়েছিল কলকাতায়। সে বারও ৩ ঘণ্টার বেশি সময় ধরে বলয়গ্রাস গ্রহণ চলেছিল। তবে সে বারও বলয়গ্রাস দেখার সুযোগ পায়নি কলকাতাবাসী। তবে আজ সূর্যগ্রহণ না দেখতে পেলে, পরবর্তী গ্রহণ দেখার জন্য আরও ২ বছর ৪ মাস অপেক্ষা করতে হবে। ২০২২-এর ২৫ অক্টোবর পরবর্তী গ্রহণ। ২০৩৪ সালে পরবর্তী পূর্ণগ্রাস গ্রহণ।

আরও পড়ুন: ২১ জুনের সূর্য গ্রহণ কোন কোন রাশির ক্ষেত্রে শুভ বা অশুভ! এর খারাপ প্রভাব থেকে মুক্তি পাবেন কি করে ?

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest