শীতের কামড়ে জবুথবু রাজ্য! কলকাতায় ১১ ডিগ্রিতে নামল তাপমাত্রা, দক্ষিণবঙ্গের ৬ জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রতিদিনই কমছে কলকাতার তাপমাত্রা। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তা নেমে গিয়েছে ১১ ডিগ্রিতে। শুধু কলকাতা নয়, সেই সঙ্গে পাল্লা দিয়ে কমেছে জেলার তাপমাত্রাও। আর তাই আগামী ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গের ছয় জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দপ্তর (Regional Meteorological Centre, Kolkata) সূত্রের খবর, আগামী ৪৮ ঘণ্টা বজায় থাকবে এই আবহাওয়া। মঙ্গলবার পর্যন্ত শীতের ঝোড়ো ব্যাটিং চলবে বঙ্গে। বুধবার থেকে কিছুটা হলেও বাড়বে সর্বনিম্ন তাপমাত্রা। যদিও তা ১৫ ডিগ্রি অতিক্রম করবে না বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা। চলতি সপ্তাহের মাঝের দিকে তাপমাত্রা ঘোরাফেরা করবে ১৩-১৪ ডিগ্রির আশে পাশেই। বজায় থাকবে শীতের আমেজ।

সোমবার এক ধাক্কায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নেমে গিয়েছে। যা এই মরশুমে রেকর্ড। দিঘা ছুঁয়ে ফেলেছে ১০ ডিগ্রির ঘর। ঠান্ডায় পর্যটকদের ভিড়ে জমজমাট দার্জিলিং। গত শনিবার থেকে তাপমাত্রা নামতে শুরু করে। ৭২ ঘণ্টার মধ্যেই শীতের দাপটে রীতিমতো কাঁপছে রাজ্যবাসী।

আরও পড়ুন: ৪০০ বছর পর! আজ শনি-বৃহস্পতির মহামিলন, পশ্চিমবঙ্গ থেকে কখন-কোথায় দেখবেন?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কমেছে। ফলে সকাল বেলাতেও শহরে শীতের দাপট ভালই মালুম হচ্ছে। বড়দিনের আগে শীত পড়ায় চিড়িয়াখানা, নিকো পার্ক, ইকো পার্ক, সায়েন্স সিটি-সহ দর্শনীয়স্থানগুলিতে উপচে পড়ছে ভিড়। ময়দানে চত্বরে ইতিউতি চড়ুইভাতির ছবিও ধরা পড়ছে। পার্ক স্ট্রিট, সদর স্ট্রিট এলাকায় বিদেশি পর্যটকদের আনাগোনাও বেড়ে গিয়েছে।

শুধু কলকাতাতেই নয়, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমের শান্তিনিকেতনেও পর্যটকদের ভিড় বাড়ছে। আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, উত্তর ভারত থেকে বাধাহীনভাবে এ রাজ্যে ঢুকছে শীতল বাতাস। ঝঞ্ঝার কারণে উত্তুরে হাওয়া বাধা না পেলে শীতের দাপট চলবে।

জেলাতেও রেকর্ড পারদ পতন ঘটেছে শনিবার থেকে। পানাগড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৭ ডিগ্রি সেলিসিয়াসে পৌঁছ গিয়েছে। দার্জিলিং সর্বনিম্ন ৬, পুরুলিয়া ৬.৪, শ্রীনিকেতন ৮.৫, শিলিগুড়ি ৭.৬, ডায়মন্ড হারবার ১১.২, দিঘা ১০.৩, জলপাইগুড়ি ৮.৯,  কালিম্পং ৭.৫, মালদহ ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। আসানসোল ৯.৯, বালুরঘাট ১০.৩, ব্যারাকপুর ৯.৩, বাঁকুড়া ৯.৪ এবং বহরমপুর ৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন: ২ জুটমিলে সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস, শ্রমিক বিক্ষোভ টিটাগড়-রিষড়ায়, প্রতিবাদে অবরোধ বিটি রোড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest