পরপর ২ বছর মাধ্যমিকে পাশের হারে রেকর্ড, প্রথম পূর্ব বর্ধমানের অরিত্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রকাশিত হল এ বছরের মাধ্যমিকের ফল। সাংবাদিক বৈঠকে পরীক্ষার ফলাফল ঘোষণা করলেন মধ্যশিক্ষা পর্ষদের চেয়ারম্যান কল্যাণময় গঙ্গোপাধ্যায়। পাসের হারে নতুন রেকর্ড সৃষ্টি হল এ বছর। পাসের হার আগের বছরের তুলনায় সামান্য বেড়ে হয়েছে ৮৬.৩৪ শতাংশ। ছাত্রদের মধ্যে পাশের হার ৮৯.৮৭%। ছাত্রীদের মধ্যে পাশের হার ৮৩.৪৭ শতাংশ।  এ বছর মোট পরীক্ষার্থী ১০ লক্ষ ৩ হাজার ৬৬৬ জন। তার মধ্যে পাস করেছে আট লক্ষ ৪৩ হাজার ৩০৫ জন।  পাসের হার সবচেয়ে বেশি পূর্ব মেদিনীপুরে, ৯৬.৫৯ শতাংশ। পাসের হারে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে পশ্চিম মেদিনীপুর (৯২.১৬ শতাংশ) ও কলকাতা (৯১.০৭ শতাংশ)।

এ বছর ৭০০-র মধ্যে ৬৯৪ নম্বর পেয়ে মাধ্যমিকে প্রথম হয়েছে পূর্ব বর্ধমানের মেমারির অরিত্র পাল। সে মেমারি বিদ্যাসাগর মেমোরিয়াল স্কুলের ছাত্র। দ্বিতীয় স্থানে রয়েছে দু’জন— বাঁকুড়ার সায়ন্তন গড়াই ও পূর্ব বর্ধমানের অভিক দাস। তাদের প্রাপ্ত নম্বর ৬৯৩। ৬৯০ নম্বর পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছে তিন জন। তারা হল বাঁকুড়ার সৌম্য পাঠক, পূর্ব মেদিনীপুরের দেবষ্মিতা মহাপাত্র, উত্তর ২৪ পরগনার অরিত্র মাইতি। এ বছরের মাধ্যমিকের মেধা তালিকায় মোট স্থান পেয়েছেন ৮৪ জন। তবে তার মধ্যে কলকাতার কেউ নেই।

সফল পরীক্ষার্থীর সংখ্যা ৮,৪৩,৩০৫। কোনও রেজাল্ট বাকি নেই। ৫৮ জনের পরীক্ষা বাতিল করা হয়েছে। চলতি বছর ১৮ ফেব্রুয়ারি শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা (WBBSE Madhyamik Result 2020)। চলেছিল ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।  ৪৯ টি ক্যাম্প অফিসের মাধ্যমে মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হবে। আগামী ২২ জুলাই সকাল ১০ টা থেকে বিতরণ করা হবে। সব ক্যাম্প অফিস এবং স্কুল স্যানিটাইজেশনের জন্য এক সপ্তাহ সময় নেওয়া হচ্ছে। সুরক্ষা বিধি নেওয়ার আর্জি জানান পর্ষদের সভাপতি।

গত বছর মাধ্যমিকে (WBBSE Class 10th Result 2019) সার্বিক পাশের হার ছিল ৮৬.০৪ শতাংশ। পাশের হারে এগিয়ে ছিল পূর্ব মেদিনীপুর (৯৬.০১ শতাংশ)। তারপরেই ছিল কলকাতা (৯২.১৩ শতাংশ), পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা ইত্যাদি জেলা। প্রথম হয়েছিলেন পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের সৌগত দাস। তাঁর প্রাপ্ত নম্বর ছিল ৬৯৪। প্রথম দশে ছিলেন ৫১ জন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest