জুন পর্যন্ত বিনে পয়সায় চাল, ব্লকে ব্লকে ‘দুয়ারে দুয়ারে সরকার’, ‘মাটি সৃষ্টি’-এর সূচনা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাঁকুড়ার খাতড়ায় প্রশাসনিক জনসভা থেকে নতুন কর্মসূচির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। নয়া এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘দুয়ারে দুয়ারে সরকার।’

মুখ্যমন্ত্রী বলেন, নয়া এই প্রকল্পের আওতায় আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে যাবে কাজ। চলবে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত। এই প্রকল্পের আওতায় প্রতিদিন বেলা ১২১টা থেকে বেলা ৩টে পর্যন্ত রাজ্যের ব্লকে ব্লকে প্রশাসনের তরফে ক্যাম্প করা হবে। ‘দুয়ারে দুয়ারে সরকার’ প্রকল্পে মানুষ প্রশাসনের কাছে যে অভাব, অসুবিধার কথা তুলে ধরবে, তা সঙ্গে সঙ্গে সমাধান করতে হবে। মানুষ যা চাইবে, তা তত্ক্ষণাত্ মানুষকে দিতে হবে। যদি সেইসময় প্রশাসনের হাতে সেই সুযোগ না থাকে, তবে তালিকা তৈরি করতে হবে। জনপরিষেবা সংক্রান্ত প্রকল্পগুলির সুযোগ-সুবিধা আরও বেশি করে মানুষকে পাইয়ে দিতে হবে।

এদিন প্রশাসনিক সভায় বাঁকুড়ার জন্য একের পর এক প্রকল্পের শিল্যানাস ও উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সভা শুরুর সময়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাঁকুড়া সফরকে তীব্র ভাষায় কটাক্ষ করেন তিনি।

মুখ্যমন্ত্রী বলেন, আমি একটা তফসিলি গ্রামে গিয়েছিলাম, সবার সঙ্গে কথা হয়। ওখানে অনেক সময় কাটাই। এটা নয় যে, কেন্দ্রীয় মন্ত্রীদের মতো ফাইভস্টার হোটেলে রান্না করে বাসমতি চালের খাবার ওখানে নিয়ে এসেছি। আর ওই বাড়িতে টাকা দিয়ে রং করে, স্যানিটাইজ করে বসে লোক দেখানো হয়েছে। আমাদের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী এখানে লোক দেখানোর জন্য এসেছিলেন। বাইরে থেকে খাবার রান্না করে আনা হয়েছিল। তারপরে সেখানে বাসমতি চাল ও পোস্তর বড়ার খেয়েছেন। পরে দেখা যাচ্ছে মহিলারা সবজি কাটছেন বাধাকপি ও আর ধনেপাতা। মানুষ সব বুঝে গিয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন –

– ১২০০ লোকের কাছে আজ পরিষেবা দেওয়া হল।

– আগামী জুন মাস অবধি বিনামূল্যে রেশন পাবেন। আমাদের সরকার থাকবে। আমরা আবার বাড়িয়ে দেব বিনামূল্যে রেশন। সরকার আমাদেরই থাকবে।

– আমরা আপনাদের জন্যে কাজ করব। ভোটের আগে অনেকে আসবে। ভোটের জন্যে ব্যাঙ্কে টাকা দেবে। মনে রাখবেন, ওটা আপনাদের হকের খাতা। ভোট আপনারা আমাদের দেবেন।

– কেন্দ্রর থেকে টাকার আমরা ভাগ পাই। দয়া করে দেয় না। কেন ১০০ দিনের কাজের টাকা তিন মাস পড়ে আসবে?  বিআরজিএস প্রকল্পের টাকা এখনও পাইনি আমরা।

আরও পড়ুন: সংগঠনের শক্তি বুঝতে কেন্দ্রীয় নেতৃত্বের ইন্টারভিউয়ের মুখে বঙ্গ বিজেপি’র নেতারা

– আজকের রাস্তা দেখুন। এখন এত ভালো ভালো রাস্তা হয়েছে। মানুষ মনে করে রাস্তায় শোওয়া যায়। পঞ্চায়েতগুলোকে বলব ভালো করে কাজ  করুন।

– মুকুটমণিপুর, খাতড়া কী ছিল? এখন দেখুন কী হয়েছে! স্টেডিয়াম, হাসপাতাল, সব করেছি।

– শিল্পের কাজ এখানে চলছে। আগামী দু’বছরের মধ্যে আরও মানুষের কাছে পানীয় জল পৌঁছে যাবে।

– হাতির হানায় মৃত্যু হলে পরিবারের একজনকে হোমগার্ডের চাকরি ও ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিচ্ছে সরকার। 

– মাওবাদী হামলায় যাঁরা নিখোঁজ, ১০ বছরেও যাঁদের কোনও খোঁজ পাওয়া যায়নি, যাঁরা ফিরে আসেননি, তাঁদের পরিবাররাও পুলিসের কাছে দরখাস্ত করবেন।

– যারা শুধু পুরোহিতবৃত্তি করে সংসার চালান, তাঁদের ‘পুরোহিত কল্যাণ’ ভাতা হিসেবে বর্তমানে ১০০০ টাকা করে দেওয়া হচ্ছে। পরবর্তীতে এটাকে বাড়িয়ে ২০০০ টাকা করা হবে।

– ‘মাটি সৃষ্টি’ পরিকল্পনায় বাঁকুড়ার শুষ্ক জমিতে মাটি তৈরি করে বিভিন্ন কাজ করা হবে। বর্তমানে প্রায় ৮০০০ বিঘা জমি তৈরির কাজ চলছে। এখানে বহু ছেলেমেয়ের  কর্মসংস্থান হবে ভবিষ্যতে। 

– বিজেপি শুধু মামলা আর হামলা এটাই করতে পারে। পরবর্তী হবে গামলা। তাতে আবর্জনার মত পুরে ছুঁড়ে ফেলা হবে ওদের।

– এই জিনিসপত্রের দাম বাড়ছে তার জন্যে কে দায়ী? আগে আলু, পটল, পেঁয়াজ রাজ্যের এক্তিয়ারে ছিল। দিল্লির সরকার আলুর সরকার। ওরা আপনাদের খেতে দিচ্ছে না। সব আলু নিয়ে পালিয়ে গিয়েছে। 

– চাষিদের, দলিতদের, আদিবাসীদের, সংখ্যালঘুদের সব কেড়ে নেবে। আর ক্ষমতায় এসে বলবে এনআরসি চাই। বাংলা থেকে বার করে দেবে।

– ইঞ্জেকশন দেওয়ার নামে নাটক করছে। ইঞ্জেকশন আসতে আসতে ৮ মাস লেগে যাবে। ইঞ্জেকশন আমরাও দিতে পারি। শুধু বলো, কার থেকে নিতে হবে?

আরও পড়ুন: উত্তুরে হাওয়ায় লাগছে কাঁপুনি! কলকাতায় ১৫.৫ ডিগ্রি, পানাগড় ৮, চলবে শীতের আমেজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest