‘কিষাণ সম্মান নিধি’ ও ‘আয়ুষ্মান ভারত যোজনা’ চালুর জন্য কেন্দ্রকে চিঠি মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুটি কেন্দ্রীয় প্রকল্প ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ (PM Kisan Samman Nidhi Yojona) এবং ‘আয়ুষ্মান ভারত যোজনা’ (Ayushman Bharat Yojona) চালু করার জন্য কেন্দ্রকে চিঠি পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংশ্লিষ্ট মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত দুই মন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং হর্ষ বর্ধন, দুজনকেই তিনি ৯ তারিখ চিঠি দুটি পাঠিয়েছেন।  মঙ্গলবার টুইট করে সেকথা জানাল রাজ্যের প্রশাসনিক দপ্তর।

আরও পড়ুন: এবার শ্রমিকদের পাশেও দাঁড়ালেন মমতা, নয়া শ্রম বিলের বিরুদ্ধেও আন্দোলনের ডাক

মন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে পাঠানো চিঠিতে মমতা পরিষ্কার জানিয়েছেন যে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্প নিয়ে আসার অনেক আগে থেকেই কৃষক বন্ধু ও অন্যান্য প্রকল্পের মাধ্যমে বাংলার কৃষকদের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার। আর মন্ত্রী ড.‌ হর্ষ বর্ধনকে পাঠানো চিঠিতে রাজ্যের পক্ষ থেকে মমতার সাফ বক্তব্য, কেন্দ্রীয় সরকার আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে আসার অনেক আগে থেকেই পশ্চিমবঙ্গে প্রতিটি সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়া হয়।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড.‌ হর্ষ বর্ধনকে পাঠানো চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে সরকারের ‘‌স্বাস্থ্যসাথী’‌ প্রকল্পের কথা উল্লেখ করেছেন। জানানো হয়েছে, বাংলার প্রায় সাড়ে ৭ কোটি মানুষ এই প্রকল্পের আওতাভুক্ত। তিনি জানিয়ে দেন, ‘আয়ুষ্মান ভারত যোজনা’ রাজ্যে সম্পূর্ণভাবে চালু করতে হলে তার ১০০ শতাংশ খরচ বহন করতে হবে কেন্দ্রকে। এবং এর পুরো ফান্ড রাজ্যের হাত থেকে সংশ্লিষ্ট দফতরে পৌঁছে দেওয়ার অনুমতি দিতে হবে। একই কথা বলা হয়েছে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে পাঠানো চিঠিতে। এ ক্ষেত্রেও ফান্ড সরাসরি রাজ্য সরকারের হাতে দেওয়ার কথা বলা হয়েছে।

আরও পড়ুন: বিশ্বভারতীতে সেক্স র‍্যাকেট চলে! অগ্নিমিত্রার মন্তব্যের পাল্টা জবাব দিলেন দলেরই সহকর্মী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest