মোদীর তৈরি নেতাজি কমিটিতে সৌরভ, মমতা-বুদ্ধদেব, মিঠুন-কাজল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে উচ্চপর্যায়ের কমিটি গঠন করল কেন্দ্র। সেই কমিটিতে আছেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়, কাজল, মিঠুন চক্রবর্তীরাও।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে শুক্রবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে ওই কমিটির কথা জানানো হয়েছে। কমিটির চেয়ারম্যান প্রধানমন্ত্রী। সঙ্গে রয়েছেন ৮৪ জন সদস্য। তাঁদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ-সহ ৭ জন কেন্দ্রীয় মন্ত্রী। সেখানেও বাংলার দুই কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরীর নাম রয়েছে।

আরও পড়ুন: অর্ণবের রিপাবলিকের টিআরপি কেস, বম্বে হাইকোর্টে প্ৰমাণ দিতে চলেছে পুলিশ

এই ধরনের কমিটিতে কাউকে নিতে গেলে আগে থেকে তাঁদের অনুমোদন নেওয়াটাই দস্তুর। এ ক্ষেত্রে মমতা, বুদ্ধদেব, সৌরভ ইত্যাদিদের কাছে এমন কোনও লিখিত বা মৌখিক অনুমোদন নেওয়া হয়েছে কি না জানা যাচ্ছে না। ওয়াকিবহাল মহলের বক্তব্য, হতে পারে নেতাজিকে শ্রদ্ধা জানানো সংক্রান্ত কমিটিতে থাকতে কেউ আপত্তি করবেন না ধরে নিয়েই এঁদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। পরে চিঠি দিয়ে আনুষ্ঠানিক ভাবে তাঁদের বিষয়টি জানানো হবে। আবার অনেকের মতে, হতে পারে এঁদের সঙ্গে কেন্দ্রীয় সরকারের কোনও প্রতিনিধি আগে থেকে কথা বলে রেখেছেন। তবে যাই-ই হয়ে থাকুক, তা জানানো হয়নি। সরাসরি কমিটির সদস্যদের নাম ঘোষণা করে দেওয়া হয়েছে।

প্রত্যাশিত ভাবেই মোদীকে নিয়ে ৮৫ জনের কমিটির সদস্যদের বড় অংশই বাঙালি। মমতা, বুদ্ধদেব ছাড়াও রয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা সাংসদ এবং লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী। জায়গা পেয়েছেন দিলীপ ঘোষ-সহ বাংলার বিজেপি সাংসদরাও। সদ্য তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দেওয়া বর্ধমান পূর্বের সাংসদ সুনীল মণ্ডলও রয়েছেন কমিটিতে। জায়গা পেয়েছেন শুভেন্দু অধিকারীও। বিজেপি-তে যোগ দেওয়ার আগে বিধায়ক পদ ছেড়ে দিলেও বিজ্ঞপ্তিতে শুভেন্দুকে রাজ্যের বিধায়ক হিসেবেই উল্লেখ করা হয়েছে। যা থেকে অনুমান করা যায়, কমিটির সদস্যদের নাম খুব সাম্প্রতিক অতীতে ঠিক করা হয়নি।

আরও পড়ুন: মহারাষ্ট্রের সরকারি হাসপাতালে বিধ্বংসী আগুন, পুড়ে মৃত্যু ১০ সদ্যোজাতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest