দিদিই মুশকিল আসান! কিং খানের সিনেমার নামে তৃণমূলের নয়া প্রচার অভিযান ‘ম্যায় হুঁ না’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিদিই মুশকিল আসান! তরী পার করবেন তিনিই। জনসাধারণকে এমনই ভরসা জুগিয়ে শাহরুখ খানের (Shah Rukh Khan) জনপ্রিয় সিনেমা ‘ম্যায় হুঁ না’র (Main Hoon Nah) নামে নতুন ক্যাম্পেইন চালু করল তৃণমূল। বৃহস্পতিবার রাতে সকলকে চমকে দিয়ে নয়া প্রচার অভিযানের এক ঝাঁ চকচকে ফিল্মি পোস্টার প্রকাশ্যে আনল তৃণমূল। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে জনসমক্ষে আঙুল তুলে দাঁড়িয়ে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), যেন তিনিই একমাত্র ভরসা। আর সেই পোস্টারের মাথায় লেখা- ‘ম্যায় হুঁ না’।

গৌরী খান প্রযোজিত ছবি ‘ম্যায় হুঁ না’ মুক্তি পেয়েছিল ২০০৪ সালে। সেই ছবিতে শাহরুখ অভিনয় করেছিলেন, মেজর রাম প্রসাদ শর্মার ভূমিকায়। পাক মদতপুষ্ট সন্ত্রাবাদীদের নাশকতার ছক ভেস্তে দিয়েছিলেন মেজর রাম! সেই নাটকীয়তাই তৃণমূল তুলে এনেছে একুশের ভোটের আগে। তৃণমূলের অফিশিয়াল টুইটার হ্যান্ডলে বলা হয়েছে, “এই সময়ে দেশের মানুষ এক অনিশ্চয়তা ও উদ্বেগের মধ্যে দিয়ে যাচ্ছে। কেন্দ্রের বিজেপি সরকার এই পরিস্থিতিতে আমাদের ছাত্রদের আরও বিপদের মুখে ফেলে দিয়েছে। ছাত্রছাত্রীদের একটা নিরাপদ পরিবেশ নিশ্চিত করার জন্য এই জ্বলন্ত সমস্যা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সামনে এগিয়ে এসেছেন। তিনি সত্যিকারের প্রত্যেকের নেত্রী!”

আরও পড়ুন: অভাবনীয় উদ্যোগ! ক্যাবের মতো এবার অ্যাপেই মিলবে টোটো পরিষেবা

একুশে জুলাইয়ের মঞ্চ থেকে, দলের কর্মীদের উদ্দেশে আত্মবিশ্বাস বাড়াতে বলতে শোনা গিয়েছিল, ‘হাম হ্যায় না!’ সেটারই যেন অন্য রূপ এদিন দেখা গেল পোস্টারে। অনেকের মতে, ওটা ছিল দিদির সহজাত বক্তব্য। আর এই স্লোগানের পোস্টার হয়তো টিম পিকে-র মস্তিষ্কপ্রসূত। আরও ঘষেমেজে বানানো হয়েছে। তৃণমূলের প্রচার ও কৌশল নির্ধারণের দায়িত্ব প্রশান্ত হাতে নেওয়ার পর প্রথম ক্যাম্পেইন ছিল, ‘দিদিকে বলো।’ সেই ক্যাম্পেইনের থেকে ম্যায় হুঁ না-র বার্তার বিশেষ ফারাক নেই- দিদিই মুশকিল আসান। তবে বাংলার রাজনৈতিক দলের এ হেন হিন্দি ওয়ান লাইনারে নাটকীয়তা অবশ্যই বেশি। অনেকটা সিনেমার মতই। ক্যাম্পেনের পোস্টারও সেভাবেই বানানো হয়েছে।

জয়েন্ট-নিট নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে প্রথম থেকেই রণংদেহি মেজাজে ময়দানে নেমেছেন মমতা। বুধবারই সোনিয়া গান্ধীর ডাকা বৈঠকে সাত অবিজেপি মুখ্যমন্ত্রীর ভিডিও কনফারেন্সে মমতাই ছিলেন মধ্যমণি। হুঁশিয়ারি দিয়ে বলেওছেন, পরীক্ষা স্থগিত না করলে সুপ্রিম কোর্টে যাবেন। প্রয়োজনে গণআন্দোলনও গড়ে তুলবেন! এবার এই নয়া পোস্টার প্রকাশ্যে এনে ছাত্রছাত্রীদের ভরসা জোগালেন যে তিনি রয়েছেন, তাদের জন্য লড়ে যাবেন। তাঁর কথায়, এই সময়ে পরীক্ষা নেওয়া মানে ছাত্রছাত্রীদের বিপদের মুখে ঠেলে দেওয়া। অন্য মুখ্যমন্ত্রীদের সামনে এগিয়ে আসারও আবেদন জানিয়েছিলেন বুধবার।

আজ তৃণমূল ছাত্রপরিষদের প্রতিষ্ঠা দিবসে ভার্চুয়াল বক্তৃতা দেবেন দিদি। তার আগের রাতেই এই পোস্টারে জয়েন্ট-নিট নিয়ে সুর বেঁধে দিল তৃণমূল।JEE-NEET নিয়ে মমতা যেভাবে সরব হয়েছেন তাতে তিনি খানিকটা হলেও বুঝিয়ে দিতে পেয়েছেন বিজেপিকে টক্কর দেওয়ার মতো নেতা একমাত্র তিনিই। বুধবারের বৈঠকে মমতার যুক্তিকে সমর্থন করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। নোটবন্দির সময়েও এভাবেই সরব হয়েছিলেন তৃণমূল নেত্রী।

উল্লেখ্য, আগামী ১-৬ সেপ্টেম্বর নেওয়া হচ্ছে JEE মেন ও ১৩ সেপ্টেম্বর হচ্ছে NEET। পরীক্ষা দেবেন যথাক্রমে ৮.৫৮ লাখ ও ১৫.৯৭ লাখ পরীক্ষার্থী। ন্যাশনাল টেস্টিং এজেন্সি সাফ জানিয়েছে, পরীক্ষা পেছনোর কোনও যুক্তি নেই। সব ধরনের সতর্কতা মেনেই হবে পরীক্ষা।

আরও পড়ুন: আশুতোষ কলেজে ভর্তির মেধা তালিকার প্রথম নাম সানি লিওনি! হাসির রোল নেটদুনিয়ায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest