মেশিনের ত্রুটিতেই বিস্ফোরণ সুজাপুরে, মেলেনি বিস্ফোরক পদার্থের নমুনা : ফরেনসিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মালদার সুজাপুরে বিস্ফোরণের ঘটনায় কোনও বিস্ফোরক সামগ্রীর নমুনা পাওয়া যায়নি। বিস্ফোরণস্থলে বিস্ফোরক পদার্থজাত কোনও নমুনা মেলেনি। মেশিনের যান্ত্রিক ত্রুটির কারণেই বিস্ফোরণ হয়েছে। সুজাপুর কাণ্ডে নমুনা সংগ্রহের পর প্রাথমিকভাবে এমনটাই মনে করছে ফরেনসিক দল।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফরেনসিক আধিকারিক চিত্রাক্ষ সরকার বলেন, “মেশিনের যান্ত্রিক ক্রটির জন্যই মালদার কালিয়াচকের সুজাপুরে বিস্ফোরণ হয়।” উল্লেখ্য, এদিন ফরেনসিক টিম ধ্বংস হয়ে যাওয়া মেশিন পরীক্ষা করার সময় ফের মৃদু বিস্ফোরণ ঘটে। টিমের প্রতিনিধিরা মেশিনে ব্যবহৃত রাসায়নিক পদার্থ দিতেই ঘটে বিস্ফোরণ।

বৃহস্পতিবার বিস্ফোরণের পর থেকে সুজাপুরকাণ্ডে এখনও কোনও মামলা করেনি পুলিস। যা নিয়ে প্রশ্ন তুলেছেন উত্তর মালদার সাংসদ তথা বিজেপি নেতা খগেন মূর্মূ। তাঁর অভিযোগ, “বিস্ফোরণের ঘটনায় ৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়ে মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৬ জন। তবুও কোনও মামলা করেনি পুলিস। বিষয়টি সন্দেহজনক।” যদিও সেদিনই স্বরাষ্ট্র দফতরের তরফে টুইট করে জানানো হয় যে, জেলাশাসক ও পুলিস সুপার প্রয়োজনীয় তদন্ত করছেন।

আরও পড়ুন:  ভোররাত থেকে বৃষ্টি, মেঘ সরলেই শীত রাজ্যে, ৫ ডিগ্রি পর্যন্ত কমবে তাপমাত্রা

বৃহস্পতিবার সকালে মালদার কালিয়াচকের সুজাপুরে প্লাস্টিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই ৫ শ্রমিক প্রাণ হারান। পরে কলকাতায় নিয়ে আসার পথে সন্ধ্যায় মৃত্যু হয় কারাখানা মালিকের। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে শ্রমিকদের দেহ টুকরো টুকরো হয়ে যায়। দেহাংশ বেশ কিছু দূরেও ছিটকে যায় বলে খবর।

বিজেপি সম্ভবত আগেই মালুম করেছিল যে, এখানে শোরগোল পাকিয়ে লাভ নেই। এটা যে কোনো নাশকতা নয়. সে খবর বোধকরি তাদের কাছে ছিল। তা নাহলে সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় বিস্ফোরণ হলে বিজেপি রাজনৈতিকভাবে ফায়দা নেবে না, এমনটা হয় না। তাছাড়া বিহারের পর বাংলা হল বিজেপির টার্গেট। আর বিজেপির রাজনীতি মানেই হিন্দুধর্মের মান ও ঐতিহ্য ডুবিয়ে বিদ্বেষকে ধর্ম বলে চালিয়ে ভোট আদায়। তবে বাংলার কিছু অংশে বিদ্বেষ ভালোই বিক্রি হয়। তাছাড়া এখন সোশ্যাল সাইটের যুগ। ফলে বিদ্বেষ ফেরিতে খুব একটা অসুবিধাও নেই। তবে এ যাত্রা প্রচারটা মার খেল। মুসলমান এবং সন্ত্রাসবাদকে সমার্থক করার একটা রাজনৈতিক সুযোগ হাতছাড়া হল। মনে করছেন অনেকেই।

আরও পড়ুন: সুবর্ণ সুযোগ! দুদিন সম্পূর্ণ বিনামূল‍্যে দেখতে পাবেন নেটফ্লিক্সের সমস্ত শো, সিনেমা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest