কার্ড না থাকলেও মিলবে স্বাস্থ্যসাথীর সুবিধা, জেনে নিন পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্মার্ট কার্ড হাতে না থাকলেও আপাতত ‘ইউনিক রেজিস্ট্রেশন নম্বর’ (ইউআরএন)-এর মাধ্যমে নতুন উপভোক্তাকে স্বাস্থ্যসাথীর সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

গত মাসে মুখ্যমন্ত্রীর ঘোষণার পর রাজ্য জুড়ে জমা পড়েছে স্বাস্থ্যসাথীর ৬৬ লক্ষ আবেদনপত্র। প্রতিটি আবেদনপত্রের কার্ড ছাপাতে অন্তত ১০ মিনিট সময় লাগে বলে জানাচ্ছেন স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। এখনো পর্যন্ত ১৪ লক্ষ গ্রাহককে স্মার্ট কার্ড দেওয়া হয়েছে। বিপুল সংখ্যক এই আবেদনপত্রের কার্ড ছাপাতে সময় লাগবে বলে মনে করছেন তাঁরা। সেজন্য বিকল্প পথ খুলে দিয়েছে স্বাস্থ্য দফতর।

আরও পড়ুন: আগামিকালই কী বিজেপিতে যোগ দিতে পারেন শুভেন্দুর ছোট ভাই সৌমেন্দু ?

অনলাইনে আবেদনপত্র আপলোড হওয়ার পরে তা গৃহীত হলে সংশ্লিষ্ট উপভোক্তার জন্য ‘ইউনিক’ একটি রেজিস্ট্রেশন নম্বর তৈরি হচ্ছে স্বাস্থ্য দফতরের অধীনে। সেই উপভোক্তাকে সঙ্গে সঙ্গে কার্ড দেওয়া না গেলেও, ইউআরএন-টি জানিয়ে দেওয়া হচ্ছে।সরকারের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্যসাথীতে নাম নথিভুক্তির পর কেউ যদি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তাহলে তাঁর পরিষেবা পেতে কার্ড লাগবে না। URN দিয়ে ওয়েবসাইটে ফর্ম পূরণ করলেই মিলবে বিমার টাকা।  তাছাড়া জরুরি ক্ষেত্রে ওই নম্বর দফতরে জানালে সঙ্গে সঙ্গে তৈরি করে দেওয়া যাবে কার্ড।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, বর্তমানে দিনে প্রায় ১ লক্ষ কার্ড ছাপানো হচ্ছে। তবে ভোটের মুখে কার্ড না থাকায় কাউকে পরিষেবা থেকে বঞ্চিত করতে চায় না সরকার। তাই URN ব্যবহার করে বিমার অর্থ দাবি করার সুবিধা দিচ্ছে তারা।

আরও পড়ুন: আব্বাসের নেতৃত্বেই বাংলায় লড়ব, ফুরফুরা শরিফ থেকে ঘোষণা ওয়াইসির, নতুন রাজনৈতিক সমীকরণ বাংলায়

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest