ভারতে ফেরার আর কোনো সম্ভাবনা নেই, ফেসবুক পোস্টে স্পষ্ট জানিয়ে দিল PUBG

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যাবতীয় জল্পনার ইতি। আর ভারতে খেলা যাবে না পাবজি মোবাইল ও পাবজি মোবাইল লাইট। ফেসবুক পোস্টে এবার সেকথা জানিয়ে দিল এই সংস্থা।

সেপ্টেম্বরের ২ তারিখ কেন্দ্রীয় সরকার ১১৮টি অ্যাপ নিষিদ্ধ করে দেয়। তার মধ্যে অন্যতম ছিল অনলাইন গেমিং অ্যাপ পাবজি। কিন্তু ব্যান করে দেওয়ার পরেও ৯০ শতাংশ ক্ষেত্রে পাবজি খেলা চলছিল। ভিপিএন কানেকশন বদল ও ট্যাবলয়েড-পিসিতে পাবজি গেম ইনস্টল করে অনায়সেই খেলতে পারছিলেন গেমার। তার জন্য পাবজি বেশ কয়েকটি সার্ভারও সক্রিয় ছিল। যদিও ব্যান করে দেওয়ার পরে অ্যাপল ও গুগল স্টোর থেকে পাবজি গেমকে সরিয়ে দেওয়া হয়। কিন্তু ভিপিএন কানেকশন বদল করে ফের তা ডাউনলোড করা যাচ্ছিল। এছাড়া পাবজির কম্পিউটার ভার্সনটিও খেলা যাচ্ছিল অনায়াসে। কিন্তু এখন এই ঘোষণার মাধ্যমে ৩০ অক্টোবর থেকে ভারতে আর কোনও মতেই খেলা যাবে না পাবজি।

আরও পড়ুন: আজীবনের জন্য Mute করতে পারবেন হোয়াটসঅ্যাপ চ্যাট, জেনে নিন নিয়ম

সম্প্রতি ভারতে ফের পুরোদমে ফেরার জন্য মুখিয়ে ছিল পাবজি। পেটিএম, জিও ও এয়ারটেলের সঙ্গে বৈঠকও করেছিলেন সংস্থার কর্তারা। আগে ভারতের পাবজির সঞ্চালনার দায়িত্ব ছিল একটি চাইনিজ কোম্পানির উপরে। কিন্তু ব্যান হয়ে যাওয়ার পরে, ওই চাইনিজ কোম্পানিকে সরিয়ে দেওয়া হয়। ভারতের ক্ষেত্রে শুধুমাত্র ভারতীয় কোম্পানিকেই সঞ্চালনার দায়িত্ব দেওয়ার জন্য সচেষ্ট হয়েছিল দক্ষিণ কোরিয়ার এই জনপ্রিয় গেমিং কোম্পানিটি। তাদের আশা ছিল, ভারতীয় অংশীদারিত্ব পেলে হয়তো কেন্দ্রীয় সরকার নিষেধাজ্ঞা তুলে দিতে পারে। যদিও কেন্দ্রের তরফে তেমন কোনও ইঙ্গিত দেওয়া হয়নি কখনও।

ভারতে পাবজির জনপ্রিয়তা রয়েছে বিপুল। মাসে প্রায় ৫ কোটি ব্যবহারকারী ছিল পাবজির। কল অফ ডিউটি, ফ্রন্টলাইন ও ফ্রি ফায়ারের মতো অনলাইন গেম আসলেও, এখনও তারা পাবজির জায়গা নিতে পারেনি। ফলে পুরনো বাজার দখল করতে মরিয়া হয়ে উঠেছিলেন পাবজির কর্তারা। কিন্তু এখন ভারতে সম্পূর্ণরূপে গেম বন্ধ হওয়ায়, সংস্থা ব্যাপক লোকসানের মুখোমুখি হতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: গান্ধী থেকে বার্নড শ, কার্লাইল থেকে হার্ট – সকলেই আপ্লুত মুহাম্মদের(PBUH) জীবনবোধে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest