নিত্যযাত্রীদের জন্য সুখবর, পুরোনো মান্থলির মেয়াদ বাড়াচ্ছে রেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকাল ট্রেনের (Local Train) নিত্যযাত্রীদের (Daily Passenger) জন্য একের পর এক সুখবর। প্রথমে লোকাল ট্রেন পুনরায় চালু হওয়ার সম্ভাব্য দিন ঘোষণা, তারপর ট্রেনের সংখ্যা বৃদ্ধি, আর এবার মান্থলি (Monthly Ticket) বা সিজন টিকিটের (Season Ticket) মেয়াদ বৃদ্ধি। অর্থাৎ লকটাউনের জেরে লোকাল ট্রেন বন্ধ হওয়ায় সময় যে যাত্রীর মান্থলি বা সিজন টিকিট যতদিন বাকি ছিল ততদিনের মেয়ার বাড়িয়ে দেওয়া হবে। এমনটাই জানানো হয়েছে রেলের তরফে। যাত্রীরা যে কাউন্টার থেকে টিকিট কেটেছিলেন সেই কাউন্টারে গিয়েই এই মেয়াদ বাড়িয়ে নিতে পারবেন।

করোনা আবহে দেশজুড়ে লকডাউন (Lockdown) জারি হওয়ার আগে ২২ মার্চ ‘জনতা কারফিউ’ এর দিন থেকে বন্ধ ট্রেন পরিষেবা। সেই দিনের নিরিখে মান্থলির মেয়াদের হিসেব করা হবে। শুক্রবার পূর্ব রেলের তরফে বিজ্ঞপ্তি জারি করে বিষয়টি বিস্তারিতভাবে জানানো হয়েছে। ধরা যাক, কারও সিজন টিকিটের মেয়াদ ছিল ৩১ মার্চ পর্যন্ত। অথচ ২১ তারিখের পর তিনি ট্রেনে যাতায়াতের সুযোগ পাননি। সেক্ষেত্রে আগামী ১১ নভেম্বর থেকে ট্রেন চালু হলে পরবর্তী ১০ দিন ওই মান্থলি দেখিয়েই তিনি যাতায়াত করতে পারবেন। এর জন্য অবশ্য সংশ্লিষ্ট কাউন্টারে গিয়ে মান্থলির দিনক্ষণ বদল করিয়ে নিতে হবে তাঁকে। রেল সূত্রে খবর, নিত্যযাত্রীদের এই সংক্রান্ত পরিষেবা দিতে আগামী ৯ তারিখ সকাল ৮টা থেকেই কাজ শুরু হবে। যে কাউন্টার থেকে মান্থলি কেটেছিলেন, সেই কাউন্টারে গিয়েই তা দেখিয়ে দিনক্ষণ বদল করাতে হবে।

আরও পড়ুন: শাহের সফরের মাঝেই ১৭ বিজেপি কাউন্সিলরের পদত্যাগ, পাহাড়ে গুরুং হাওয়া চালু?

রোজ যাতায়াতের জন্য কাউন্টারে লাইন দিয়ে টিকিট (Rail ticket) না কেটে নিত্যযাত্রীদের পছন্দ মান্থলি কেনা। কেউ একমাসের টিকিট, কেউ বা তিনমাস, কেউ ছ মাসের টিকিট একসঙ্গে কেটে নেন। এখন গত প্রায় ৮ মাস ধরে ট্রেন বন্ধ থাকায় সর্বোচ্চ ৬ মাসের মান্থলির মেয়াদও ফুরিয়ে গিয়েছে। নতুন দিনক্ষণ বসিয়ে তার মেয়াদ বদল করার জন্যও দীর্ঘ লাইন পড়বে কাউন্টারে। সে কারণে ট্রেন চালুর দিন দুই আগে থেকেই মান্থলি পুনর্নবীকরণের কাজ চালু করছে রেল। এছাড়া ৯ তারিখ থেকে কাউন্টারে নতুন করে মান্থলি কাটা যাবে। ১১ তারিখ থেকে মিলবে রোজকার টিকিটও। এর জন্য নতুন কোনও নিয়ম পালন করতে হবে না নিত্যযাত্রীদের।

এছাড়া শুক্রবারের বিজ্ঞপ্তিতে নিউ নর্মালে ট্রেনের সংখ্যা ও নতুন সময়সূচিও জানানো হয়েছে। আগে শিয়ালদহ শাখায় দিনভর চলত ৯১৩ টি ট্রেন। এখন চলবে ৪১৩ টি লোকাল। হাওড়া শাখায় ৪৩৮ টির বদলে ২০২টি লোকাল চলবে। দিনের শুরুতে ব্যস্ত সময়ে শিয়ালদহ শাখায় চলত ৫১টি ট্রেন। বুধবার থেকে চলবে ৪৫টি। বিকেলের অফিস টাইমে চলত ৫৮ টি ট্রেন, এখন চলবে ৪৮টি। অন্যদিকে, হাওড়া শাখায় দিনের ব্যস্ত সময়ে আগে ৩১টি ট্রেন চালানো হত। নিউ নর্মালেও সেই সংখ্যা একই থাকছে। বিকেলে আগে চলত ৩৭টি ট্রেন, এখন থেকে ২৪ টি ট্রেন চালানো হবে।

আরও পড়ুন: মোদী সরকারের কৃষি আইনে অগ্নিমূল্য আলু–পেঁয়াজ, লাগাম টানতে মোদিকে চিঠি দেবেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest