রাজ্য মন্ত্রিসভায় সাত মুসলিম, এই প্রথম পূর্ণমন্ত্রী হলেন কোনও মাওলানা

এখনও শামসেরগঞ্জ ও জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে ভোট বাকি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সোমবার রাজভবনের থ্রোন হলে শপথগ্রহণ অনুষ্ঠান। তৃতীয় বারের জন্য গঠিত মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভা। শপথ নেন ৪৩ জন মন্ত্রী, যার মধ্যে ২৪ জন পূর্ণমন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী। এই ১৯ জনের মধ্যে ১০ জন থাকবেন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী।

এই ৪৩জন মন্ত্রীর মধ্যে সাতজন মুসলিম সুযোগ পেলেন। গত বিধানসভায়ও সাতজন মুসলিম মন্ত্রী ছিলেন। তবে এবার পূর্ণ মন্ত্রীর তালিকায় একজন মুসলিম বাড়ল। ২০১৬ বিধানসভায় রাজ্যে তিনজন মুসলিম পূর্ণ মন্ত্রী ছিলেন তারা হলেন ফিরহাদ হাকিম, আব্দুর রেজ্জাক মোল্লা ও জাভেদ আহমেদ খান। এবার সেই তালিকা বেড়ে হল চারজন। এই চারজন হলেন, ফিরহাদ হাকিম, জাভেদ আহমেদ খান, মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরি ও গোলাম রব্বানি। এছাড়া ১০জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর তালিকায় স্থান পেয়েছেন আইপিএস হুমায়ুন কবির। আর ১৯জন প্রতিমন্ত্রীর মধ্যে স্থান পেয়েছেন দুজন মুসলিম। তারা হলেন আখরুজ্জামান ও সাবিনা ইয়াসমিন।

আরও পড়ুন: ভোট পরবর্তী অশান্তি নিয়ে ভুয়ো পোস্ট, ধৃত ২ বিজেপি সদস্য

মমতার মন্ত্রিসভায় ২০১১ সালে প্রথম কোনও মুসলিম মহিলা মন্ত্রী হিসেবে স্থান পেয়েছিলেন সাবিনা ইয়াসমিন। এবারের মন্ত্রিসভায় ফের স্থান পেয়েছেন মালদার মোথাবাড়ির বিধায়ক সাবিনা ইয়াসমিন। তবে, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, স্বাধীনতার পর এই প্রথম কোনও মাওলানা রাজ্যের পূর্ণ মন্ত্রী তালিকায় স্থান পাচ্ছেন। তিনি হলেন মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরি। উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস ২১৩ আসন পেয়েছে যার মধ্যে মুসলিম বিধায়কের সংখ্যা ৪৩।

এখনও শামসেরগঞ্জ ও জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রে ভোট বাকি। সেখানে দুজন তৃণমূল কংগ্রেসের মুসলিম প্রার্থীর জয়ী হওয়ার সম্ভাবনা।

আরও পড়ুন: টিকা, চিকিৎসা সরঞ্জাম ও ওষুধে করছাড়ের দাবি জানিয়ে চিঠি মমতার, মোদীর ঢাল নির্মলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest