কম সুদে মিলবে ঋণ, ‘কর্মসাথী’ প্রকল্পে আবেদন করা যাবে আজ থেকেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যের বেকার যুবক-যুবতীদের স্বাবলম্বী করার ব্যবসায় উৎসাহ দিতে সহজে ও কম সুদে ২ লক্ষ টাকা করে ঋণদানের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। আজ, বিশ্বকর্মা পুজো ও মহালয়ার পবিত্র দিনে তার আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারি হয়ে গেল। গেজেট নোটিফিকেশন জারি করল রাজ্যের ক্ষুদ্র ও কুটিরশিল্প দপ্তর (MSME)। আজকের পর থেকে ঋণের আবেদন করা যাবে।

দেশ জুড়ে বাড়ছে বেকার। তবে রাজ্যে বেকারত্বের হার কমাতে সদা তৎপর মমতা বন্দ্যোপাধ্যায় সরকার (West Bengal Govt.))। যুবসমাজকে স্বাবলম্বী করে তুলতে একাধিক ছোট, বড় একাধিক প্রকল্প রয়েছে রাজ্য সরকারের। তার মধ্যে অন্যতম ‘কর্মসাথী’ প্রকল্প (Karmasathi)। দিন কয়েক আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প ঘোষণা করেছিলেন।

আরও পড়ুন : যুদ্ধের আবহেও ‘চিনা’ ব্যাংক থেকে ৯ হাজার কোটির ঋণ নিয়েছে ভারত! সংসদে জানাল কেন্দ্র

‘কর্মসাথী’ প্রকল্পের সুবিধা পেতে আবেদনগুলি খতিয়ে দেখে ঋণদানে অনুমোদন দেওয়ার জন্য জেলায় জেলায় তৈরি হয়েছে একটি স্ক্রিনিং কমিটি, যে কমিটিতে জেলাশাসক ছাড়াও তাঁকে কাজে সাহায্যের জন্য থাকছেন সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের চিফ এক্সিকিউটিভ অফিসার, জেলার হ্যান্ডলুম দপ্তর, মৎস্য, কৃষি বিপণন, উদ্যানপালন দপ্তরের আধিকারিকরা।

কলকাতার ক্ষেত্রে এই বিষয়টি দেখভালের দায়িত্বে থাকবেন MSME দপ্তরের ডিরেক্টর। পুজোর আগেই ‘কর্মসাথী’ প্রকল্প কার্যকর হওয়ায় খুশি বেকার যুবক, যুবতীরা। দ্রুতই ঋণ নিয়ে ব্যবসায় হাত লাগানোর মধ্যে দিয়ে দ্রুত স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন তাঁরা অনেকেই।

তবে কেবল মুখে মারিতং জগৎ না করে রাজ্যের মুখ্যমন্ত্রী আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। তবে দেশজুড়ে যখন বেকারের সংখ্যা বাড়ছে তখন কোনও জাদু কাঠিতে রাতারাতি যে সব পাল্টে যাবে না সেটাই স্বাভাবিক। মনে করছেন ঘাসফুলের সমর্থকসহ সাধারণ মানুষজন।

আরও পড়ুন : এসবিআই এটিএম থেকে টাকা তোলার নয়া নিয়ম শুরু কাল থেকে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest